ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থান

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩০ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে।



বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স এক পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৭৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক এক পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৩ ও ২১৩৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪১৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩১০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৪টি কোম্পানির, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- এমারেল্ড অয়েল, অরিয়ন ইনফিউশন, জেমেনী সী ফুড, ফুওয়াং ফুড, সোনালি আঁশ, সিভিও পেট্রোকেমিক্যাল, সী পার্ল, দেশবন্ধু পলিমার, খান ব্রাদার্স ও শমরিতা হাসপাতাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৯৯ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।