ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
ডিএসইর লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২৭ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ২৪৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৫ ও ২০৮৭ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৪৮৩ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৬০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯০টি কোম্পানির, কমেছে ৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- অলিম্পিক, খুলনা প্রিন্টিং, অরিয়ন ইনফিউশন, বিডি থাই, সেন্ট্রাল ফার্মা, রূপালী লাইফ, ইন্ট্রাকো, প্যাসিফিক ডেনিমস, সিটি জেনারেল ইন্স্যুরেন্স ও ইভেন্সি টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৯টির, কমেছে ৪৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৮২টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১২ কোটি ৭৪ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ১ কোটি টাকা কমেছে। আগের দিন ১৩ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।