ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
ডিএসইতে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ঢাকা: ফ্লোর প্রাইস (দরপতনের সর্বনিম্ন সীমা) তুলে নেওয়ার পর সোমবার (২২ জানুয়ারি) পুঁজিবাজারে লেনদেনে চাঙাভাব দেখা গেছে।  এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

তবে উভয় বাজারে লেনদেন বেড়েছে। আজ ডিএসইতে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৮০ ও ২১৪৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৪২ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৫৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫৮৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এর আগে ২০২৩ সালের ১৮ জুলাই ডিএসইতে এক হাজার ৪৪ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৭টি কোম্পানির, কমেছে ১৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বিডি থাই, অ্যাসোসিয়েট অক্সিজেন,  অরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম, কর্নফুলি ইন্স্যুরেন্স, দেশবন্ধু পলিমার, সী পার্ল, বিচ হ্যাচারি, সন্ধানী ইন্স্যুরেন্স ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৩৫ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ১১৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ২১ কোটি ৮১ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৯ কোটি টাকা বেড়েছে। আগের দিন ১২ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।