ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুরান ঢাকার বাহারি পদের ইফতার মেলে আইসিসিবিতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৪
পুরান ঢাকার বাহারি পদের ইফতার মেলে আইসিসিবিতে ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বর্তমানে রাজধানীতে ভোজনরসিকদের অন্যতম জনপ্রিয় ইফতার সামগ্রীর বাজার হলো ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) ‘পুরান ঢাকা ইফতার বাজার’।  

বুধবার (২৭ মার্চ) বিকেলে আইসিসিবির পুষ্পাঞ্জলি হলে সরেজমিনে এ বাজার ঘুরে দেখা যায়, বিকেল ৪টার পর থেকেই ভিড় জমাতে শুরু করেছেন ক্রেতারা।

বিক্রেতারাও তাদের দোকান সাজিয়ে বসেছেন আকর্ষণীয়ভাবে। রমজানের ঐতিহ্যবাহী খাবার, বিরিয়ানি, পরোটা, গরুর মাংস, কাবাব, জিলাপি, রসগোল্লাসহ বিভিন্ন রকমের ইফতার সামগ্রী কিনছিলেন ক্রেতারা।  

আইসিসিবি ইফতার বাজারের জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এর পরিবেশ। বাজারটি পরিষ্কার-পরিচ্ছন্ন এবং সুন্দরভাবে সাজানো। এখানে রোজাদাররা চাইলে স্বাচ্ছন্দ্যে ইফতারও করতে পারেন।  

ঐতিহ্যবাহী পুরান ঢাকার খাবারের স্বাদ গ্রহণের জন্য রমজান মাসের শুরু থেকেই এখানে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। এখানে আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্ট, ফদুগদু, হাবিবি ফল বাজার ফ্রেশ জুস, মাস্টার শেফ শুভ্রত আলি ক্যাটারিং সার্ভিস, জসিম উদ্দীন ক্যাটারিং, রসুই ঘর, নাজিলাস কিচেন অ্যান্ড ক্যাটারিং, প্রিমিয়ার ক্যাটারিংসহ ৩২টি স্টল রয়েছে এবার। এসব স্টলে পরিবেশন করা হচ্ছে ঐতিহ্যবাহী খাবার থেকে শুরু করে আধুনিক সব খাবার।  

উত্তরার আজমপুরের বাসিন্দা জাহাঙ্গীর হোসেন বসুন্ধরা আবাসিক এলাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। আইসিসিবির মানসম্মত খাবার তার খুব পছন্দের। কথা হলে জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে বলেন, আইসিসিবির এই বাজারে অনেক মানসম্মত ইফতার সামগ্রী পাওয়া যায়। এই বাজারে ইফতার সামগ্রীর বৈচিত্র্য অনেক বেশি। এখানে এসে কেনাকাটা করতে ভালো লাগে। তাই প্রতি বছর রমজান মাসে একবার হলেও আমি এই আইসিসিবির ইফতার বাজারে কেনাকাটা করতে আসি।

আইসিসিবির ইফতার বাজারে কেনাকাটা করতে আসা দাঁতের চিকিৎসক জান্নাতুল ফেরদৌস ইরা বাংলানিউজকে বলেন, এখানে পুরান ঢাকার বিখ্যাত যেসব ইফতার পাওয়া যায়, সে খাবারগুলোর স্বাদ অসাধারণ। আইসিসিবি ইফতার বাজারে ইফতার করলে মনে হয় যেন পুরান ঢাকার ইফতার করছি। পুরান ঢাকার ইফতারি বিখ্যাত হলেও ওখানকার পরিবেশ আইসিসিবির মতো এতোটা স্বাস্থ্যকর নয়। এখানে স্বাস্থ্যকর পরিবেশে বাহারি ইফতার সামগ্রী পাওয়া যায় দেখে প্রায়ই আসা হয়।  

আইসিসিবি কর্তৃপক্ষ জানান, নতুন ঢাকার বাসিন্দাদের পুরান ঢাকার ঐতিহ্যবাহী ইফতারেরর স্বাদ দিতে প্রতি বছর এ আয়োজন করা হচ্ছে। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবারের নিশ্চয়তা দিতে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। মান যাচাই ছাড়া এখানে কোনো খাবার বিক্রি করতে দেওয়া হয় না। ৩০০ ফুট সড়কের পাশে হওয়ায় যানজট এড়িয়ে সহজেই ক্রেতারা এসে ইফতার কিনে নিয়ে যাচ্ছেন। পর্যাপ্ত গাড়ি পার্কিং সুবিধা থাকায় অনেকে গাড়ি রেখে ইফতার করেন এখানে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৪
ইএসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।