ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

অর্থ পাচার ও সন্ত্রাসী অর্থায়ন ঝুঁকি নির্ধারণে নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৫
অর্থ পাচার ও সন্ত্রাসী অর্থায়ন ঝুঁকি নির্ধারণে নির্দেশনা

ঢাকা: অর্থ পাচার ও সন্ত্রাসী কাজে অর্থায়নের ঝুঁকি নির্ধারণে ব্যাংক খাতের জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
 
বৃহস্পতিবার (০৮ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ বিষয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।


 
এতে বলা হয়েছে, ব্যাংকিং ব্যবসার ক্ষেত্রে অর্থ পাচার ও সন্ত্রাসী কাজে অর্থায়ন সংশ্লিষ্ট যেসব ঝুঁকি মোকাবেলা করতে হয় তা চিহ্নিতকরণ, ব্যাপকতা নিরূপণ ও ঝুঁকি দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে ব্যাংকগুলোকে প্রাথমিক ধারণা দেবে এ নির্দেশনা।   
 
ব্যাংকগুলো যাতে এক্ষেত্রে আরও সুদৃঢ় ব্যবস্থা নিতে পারে- এ নির্দেশনা তাতে সহায়তা করবে। এছাড়াও সম্পদের যথাযথ বণ্টন, মানিলন্ডারিং ও সন্ত্রাসী কাজে অর্থায়ন প্রতিরোধে গৃহীত কার্যক্রম পালনে ব্যাংকগুলোকে সহায়তা করবে এ নির্দেশনা।
 
ঝুঁকি দূরীকরণ সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী উচ্চ ঝুঁকির ক্ষেত্রে উন্নত গবেষণার মাধ্যমে আরও সহজভাবে এ নির্দেশনা প্রয়োগ করা যাবে।
 
আর্থিক ভুক্তির বর্তমান গতি আরও বেগবান করার লক্ষ্যে তফসিলী ব্যাংকগুলো নিজ নিজ প্রতিষ্ঠানের ঝুঁকি নিরূপণ/চিহ্নিতকরণের কাজ তিন মাসের মধ্যে (৩১ মার্চ, ২০১৫) সম্পন্ন করবে।
 
এছাড়াও অর্থ পাচার ও সন্ত্রাসী কাজে অর্থায়ন প্রতিরোধে বিএফআইইউ জারি করা আগের সব নির্দেশনা বহাল থাকবে।
 
বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa