ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ভূমিকম্প সহনীয় স্টিল নিয়ে এলো আরআরএম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
ভূমিকম্প সহনীয় স্টিল নিয়ে এলো আরআরএম ছবি: শাকিল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের বাজারে বিশ্বের সর্বাধুনিক পরিবেশবান্ধব প্রযুক্তিতে ভূমিকম্প সহনীয় স্টিল নিয়ে এসেছে ‘দ্য রানি রি-রোলিং মিলস (আরআরএম) লিমিটেড’। ডিএইচআর (ডিরেক্ট হট রোলিং) প্রযুক্তিতে সাইক্লিং লোডিংয়ে আরআরএম গ্রুপ তৈরি করছে ‘রানি টিএমটি ৫০০-৫৫০ ডব্লিউ গোল্ড এবং ৪০, ৬০ গ্রেড বার।


 
নতুন এই বার তৈরিতে আরআরএম ব্যবহার করছে আমেরিকা, জার্মানি, বেলজিয়াম, ইতালি এবং ভারতের অত্যাধুনিক মেশিনারিজ।
 
মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সাংবাদিক সম্মেলন করে ‘টিএমটি ৫০০-৫৫০ ডব্লিউ গোল্ড’ বারের উদ্বোধন ঘোষণা করেন আরআরএম গ্রুপের চেয়ারম্যান সুমন চৌধুরী।
 
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ‘মেটারিয়ালস অ্যান্ড মেটালরজিক্যাল ইঞ্জিনিয়ারিং-এমএমই’ বিভাগের বিভাগের প্রধান ড. আহম্মেদ শরীফ।
 
সংবাদ সম্মেলনে সুমন চৌধুরী বলেন, সুন্দর জীবন এবং নিরাপদ আবাসন নির্মাণে সচেতনতা একান্ত প্রয়োজন। দেশের উন্নয়নের সাথে সাথে স্থাপনা নির্মাণে ভূমিকম্প সহনীয় স্টিলের ব্যবহার দিন দিন বেড়ে চলেছে।
 
তিনি বলেন, উন্নতমানের ভূমিকম্প সহনীয় ‘রানি টিএমটি ৫০০-৫৫০ডব্লিউ’ স্টিল ডিএইচআর (ডিরেক্ট হট রোলিং) প্রযুক্তির মাধ্যমে স্কাপ মেল্টিং ও রিফাইনিং প্রসেসের সমন্বয়ে রি-হিটিং ফার্নেস ব্যবহার ছাড়াই বিলেট কাস্টিং মেশিনের সাহায্যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে সরাসরি রি-রোলিং প্রক্রিয়ায় প্রস্তুত করা হয়।  
 
এই প্রযুক্তি ব্যবহারের ফলে পণ্যের গুণগত মান যেমন বৃদ্ধি পেয়েছে, তেমনি প্রাকৃতিক গ্যাসের সাশ্রয় হচ্ছে। শুধু তাই নয়, এক কথায় এ প্রযুক্তিটি পরিবেশবান্ধব। আরআরএম গ্রুপ এ প্রযুক্তিতে কার্বন নিঃসরণ কমিয়ে পরিবেশ সুরক্ষায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চায়।
 
ড. আহম্মেদ শরীফ বলেন, এক দশক আগে জাপানে ডিএইচআর পদ্ধতির অনুশীলন শুরু হয়। কালক্রমে পৃথিবীর বিভিন্ন দেশে তা প্রসার লাভ করেছে। ডিএইচআর পদ্ধতিতে উৎপাদিত টিএমটি বার অন্য যেকোনো উপায়ে উৎপাদিত বারের চেয়ে উন্নত। ফলে টেকসই অবকাঠামো নির্মাণেও এই স্টিল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
 
তিনি বলেন, এই প্রযুক্তিতে উৎপাদন প্রক্রিয়া পরিচালনার জন্য উপযুক্ত লে-আউট, স্বয়ংক্রিয় ব্যবস্থা এবং দক্ষ অপারেটর খুবই জরুরি। যা আরআরএম গ্রুপ স্বয়ংক্রিয়ভাবে তা বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে।
 
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, আরআরএম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম শুভ চৌধুরী এবং গ্রুপের প্রধান নির্বাহী সঞ্জয় কুমার।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
এমএইচপি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।