ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের ৫ বছর মেয়াদী স্ট্র্যাটেজিক প্ল্যান ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
বাংলাদেশ ব্যাংকের ৫ বছর মেয়াদী স্ট্র্যাটেজিক প্ল্যান ঘোষণা

ঢাকা: একবিংশ শতাব্দীর বহুবিধ অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নকে এগিয়ে নেওয়ার পূর্বপ্রস্তুতি হিসেবে পাঁচবছর মেয়াদী (২০১৫-১৯) স্ট্র্যাটেজিক প্ল্যান ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।
 
শনিবার সকালে (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির এ কে এন আহমেদ অডিটরিয়ামে আনুষ্ঠানিকভাবে প্ল্যানের মোড়ক উম্মোচন করেন গর্ভনর ড. আতিউর রহমান।



এ সময় তিনি স্ট্র্যাটেজিক প্ল্যান ২০১৫-১৯-এর আলোকে সব বিভাগ ও শাখা অফিসকে তাদের স্ব স্ব অপারেশনাল পরিকল্পনা তৈরি এবং তা বাস্তবায়নের জন্য প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার আহ্বান জানান।
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আহসান উল্লাহ। পরামর্শক জাহাঙ্গীর কবিরের সঞ্চালনায় ডেপুটি গভর্নর সীতাংশু কুমার সুর চৌধুরী, আবু হেনা মোহা. রাজী হাসানসহ বাংলাদেশ ব্যাংকের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা আলোচনায় অংশগ্রহণ করেন।
 
২০১০-২০১৪ প্ল্যানের অভূতপূর্ব সাফল্যের ধারাবাহিকতায়, নতুন আরেকটি পাঁচবছর মেয়াদী ‘Strategic Plan ২০১৫-১৯’ প্রণয়ন করা হয়েছে বলে জানানো হয়। স্ট্র্যাটেজিক প্ল্যানিং ইউনিট এবং অন্যান্য বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে একটি টিমের বিগত কয়েক মাসের নিরলস পরিশ্রমের ফসল ‘স্ট্র্যাটেজিক প্ল্যান-২০১৫-১৯’।
 
অভ্যন্তরীণ এ কর্মযজ্ঞে মূলত ছয়টি বিষয়ে প্রাধান্য দেওয়া হয়েছে। সেগুলো হচ্ছে- (ক) Balanced and coordinated monetary policy, (খ) Supervision & regulation for ensuring financial stability (গ) Optimization of human capital (ঘ) Promoting more liberalized foreign exchange regime (ঙ) Socially responsible (sustainable) financing and inclusive growth এবং (চ) Enterprise Resource Management, Effective communication and image building.
 
এছাড়াও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও মূল্য স্থিতিশীলতা নিশ্চিত করতে বিচক্ষণ মুদ্রানীতি গ্রহণ, রেগুলেটরি ও নজরদারি কাঠামো আরো জোরদারকরণ, টেকসই উন্নয়নের জন্য সামাজিক দায়বোধ প্রণোদিত, অন্তর্ভুক্তিমূলক এবং পরিবেশবান্ধব অর্থায়নের ওপর গুরুত্ব দিয়ে দ্বিতীয় কৌশলগত পরিকল্পনা (২০১৫-২০১৯) প্রণয়ন করা হয়েছে।

এ পরিকল্পনায় মোটাদাগে ১৪টি কৌশল, এসব কৌশল বাস্তবায়নে ১০৫টি উদ্দেশ্য এবং মধ্য ও দীর্ঘমেয়াদে ৩২০টি কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে।
 
Internal Stakeholder-দের সঙ্গে External Stakeholder- যেমন- ব্যাংক, নন-ব্যাংক ফিন্যান্সিয়াল ইন্সটিটিউশন, বিভিন্ন দেশি ও আন্তর্জাতিক সংস্থা প্রধান এবং সাধারণ ব্যাংকারদের কাছ থেকে গত পাঁচবছরে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের গৃহীত পদক্ষেপগুলোর মূল্যায়ন এবং একই ক্ষেত্রগুলোতে আগামী পাঁচবছরে কেন্দ্রীয় ব্যাংকের করণীয় বিষয়ে তাদের প্রত্যাশা ও জাতীয় Perspective Plan-এর লক্ষ্যসমূহকে বিবেচনায় রেখে Strategic Plan 2015-19- প্রণীত হয়েছে।
 
একই সঙ্গে ‘Strategic Plan ২০১০-১৪’  পরিকল্পনা চূড়ান্তকরণের সময় আর্থিক ব্যবস্থার অস্থিতিশীলতা ও ভারসাম্যহীনতার ঝুঁকি মোকাবেলায় সামাজিক দায়বোধ প্রণোদিত অন্তর্ভুক্তিমূলক ও পরিবেশবান্ধব টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক খাতের অভিঘাত সহন ক্ষমতা বৃদ্ধি ও আর্থিক মধ্যস্থতা প্রক্রিয়াকে সচল রাখার মতো বিষয়গুলোও সক্রিয় বিবেচনাধীন ছিল।
 
তেমনি ২০১৫-১৯ মেয়াদের জন্য ১৪টি Strategic Goals চূড়ান্ত করা হয়েছে। এ Strategic Goals-গুলো অর্জনে পরিপূরক ১০৫টি Objectives, ৩২০টি Action Plan এবং ৩৯৫টি Key Performance Indicators রয়েছে। এর ভিত্তিতেই ব্যাংকের বিভাগগুলো তাদের নিজ নিজ Strategic Goals অর্জনের কর্মপরিকল্পনা করবে।
 
বক্তারা বাংলাদেশ ব্যাংকের বিগত কয়েক বছরের অর্জন এবং আগামী দিনগুলোর চ্যালেঞ্জ বিশেষ করে স্ট্র্যাটেজিক প্ল্যান ২০১৫-১৯ বাস্তবায়নের অন্তরায় এবং তার প্রতিকার সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন।
 
অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা নিয়ত পরিবর্তনশীল বৈশ্বিক ও অভ্যন্তরীণ আর্থিকখাতের জন্য সময়োপযোগী কৌশল প্রয়োজনানুযায়ী আত্তীকরণের মাধ্যমে ‘Strategic Plan ২০১৫-১৯’-কে বাস্তবমুখী রাখার ওপর জোর দেন।

তিনি Financial Sector Support & Strategic Planning Department-কে মূল ভূমিকা রাখার আহ্বান জানান এবং সবার আন্তরিক প্রচেষ্টায় ‘Strategic Plan ২০১৫-১৯’-এর রূপায়নে শক্তিশালী ভূমিকা রাখবে বলেও আশা করেন তিনি।
 
বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
এসই/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।