ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

চামড়াজাত পণ্য রফতানির অগ্রিম মূল্য পরিশোধে নগদ সহায়তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
চামড়াজাত পণ্য রফতানির অগ্রিম মূল্য পরিশোধে নগদ সহায়তা

ঢাকা: চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতে টেলিগ্রাফিক ট্রান্সফারের (টিটি) মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধ করলে নগদ সহায়তা দেওয়া হবে।
 
সোমবার (৫ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।


 
এতে বলা হয়েছে, টিটি’র মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধের শর্তটি রফতানি ঋণপত্র বা চুক্তিপত্রে সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে। মূল্যপ্রাপ্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট রফতানি পণ্যের সঠিক মূল্য ও পরিমাণ এবং বিদেশি ক্রেতার যথার্থতা বা বিশ্বাসযোগ্যতা সম্পর্কে সনদ নিতে হবে।
 
এ সনদ প্রদান করতে পারবে রফতানি উন্নয়ন ব্যুরো বা বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন বা বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন অথবা লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন।  
 
প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, দেশের রফতানি বাণিজ্যকে উৎসাহিত করতে সরকার অন্যান্য বছরের মতো চলতি ২০১৫-১৬ অর্থবছরেরও ১৪টি পণ্য রফতানি খাতে ভর্তুকি বা নগদ সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। এসব খাতে সর্বনিম্ন ৩ শতাংশ থেকে সর্বোচ্চ ২০ শতাংশ পর্যন্ত সহায়তা দেওয়া হবে।
 
অর্থবছরের শুরু এক জুলাই থেকে আগামী ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত এ সুযোগ অব্যাহত থাকবে। এর মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতে সাড়ে ১২ শতাংশ প্রণোদনা ঘোষণা করা হয়েছে, যা গত অর্থবছরে ছিল ১৫ শতাংশ।
 
বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
এসই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।