ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘ব্যবসাবান্ধব সরকার শেখ হাসিনার সরকার’

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
‘ব্যবসাবান্ধব সরকার শেখ হাসিনার সরকার’ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা: ‘ব্যবসাবান্ধব সরকার শেখ হাসিনার সরকার, আমরা ক্ষমতায় থেকে নিজেরা ব্যবসা করি না। ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা দিয়ে থাকি’ এমনই মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।



তিনি বলেছেন, প্রধানমন্ত্রী সব সময় ‘লক্ষ্য’ নির্ধারণ করে এগিয়ে যান, এতোটুকুও বিচ্যুত হন না। সে জন্যই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সুন্দর পরিকল্পনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমাদের সময় দেশের ৫৭ শতাংশ দারিদ্র্য হার করে ২৪ শতাংশে নেমেছে। পাঁচ কোটি নিম্ন আয়ের মানুষ মধ্য আয়ে গেছেন।

মঙ্গলবার (১৩ অক্টোবর) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের (এফবিসিসিআই) দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ ও ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড অর্জন করায় এ সংবর্ধনার আয়োজন করে এফবিসিসিআই।

যখন দেশ আবারও এগিয়ে যাচ্ছে ঠিক সেই সময়ে দুই বিদেশিকে হত্যা করা হলো মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, তারা দেশের উন্নতি চান না। আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দুঃখ আমাদের বঙ্গবন্ধু নেই। ’৭৫ সালে সপরিবারে তাকে হত্যা করা হয়েছে। কিন্তু তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনা রয়েছেন, বিদেশি ছিলেন বলে সে দিন তিনি বেঁচে যান। তিনিই কাজ করে যাচ্ছেন বাংলাদেশের জন্য। স্বপ্নের সোনার বাংলা নির্মাণে কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন হালনাগাদ করছেন শেখ হাসিনা।

তোফায়েল আহমেদ বলেন, যে বাংলাদেশের রফতানি ছিল মাত্র ৬৮টি দেশে, এখন ১৯৬টি দেশে রফতানি হচ্ছে। ১৬ কোটি লোকের দেশ থেকে খাদ্য রফতানি হচ্ছে বিদেশে। অর্জিত হচ্ছে বৈদেশিক মুদ্রা।

তিনি বলেন, এখন ৩২ বিলিয়নের রফতানি হচ্ছে। সহিংসতা না হলে যা ৩৫ থেকে ৩৭ বিলিয়ন ছাড়াতো। প্রধানমন্ত্রীর লক্ষ্য স্বাধীনতার ৫০ বছরে শুধু তৈরি পোশাকে রফতানি হবে ৫০ আর সর্বমোট হবে ৬০ বিলিয়ন ডলার।

উদ্বৃত্তি টেনে মন্ত্রী বলেন, আইএমএফ বলেছে- বিশ্বে একমাত্র দেশ বাংলাদেশই, যে দেশ সামাজিক এবং অর্থনৈতিক দুইভাবেই এগিয়ে যাচ্ছে। এইচএসবিসি বলেছে- বাংলাদেশ এগিয়ে চলছে। এ দেশে ব্যবসার জন্য ভালো সুযোগ রয়েছে।

তিনি বলেন, আমরা ব্যবসাবান্ধব সরকার। শেখ হাসিনার সরকার ব্যবসাবান্ধব, আমরা নিজেরা ব্যবসা করি না। ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা দেই। সাধারণ মানুষের উন্নয়নে কাজ করি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।