ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘শীতের সবজি কমিয়েছে মূল্যস্ফীতি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
‘শীতের সবজি কমিয়েছে মূল্যস্ফীতি’ ফাইল ফটো

ঢাকা: শীতের আমেজ নিয়ে আসা শীতকালীন শাকসবজির সরবরাহ বেড়েছে বাজারে। বাজারে এরই মধ্যে ফুলকপি, বাঁধাকপি, মূলা, শিম, টমেটোসহ দেখা মিলছে নানা প্রকারের শাকসবজির।

এসব শাকসবজির সরবরাহ বাড়ার কারণে ক্রেতাদের মধ্যে একদিকে স্বস্তি এসেছে, অন্যদিকে এর প্রভাবে সেপ্টেম্বর মাস থেকে অক্টোবর মাসে সব সূচকেই কমেছে মূল্যস্ফীতির হার।

মঙ্গলবার (১০ নভেম্বর) শেরে বাংলা নগর পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনে একনেক সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া সেপ্টেম্বর মাসের ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) সর্বশেষ হালনাগাদ পরিসংখ্যানের এ তথ্য তুলে ধরেন সাংবাদিকদের সামনে।

বিবিএস এর দেয়া তথ্যে দেখা গেছে, অক্টোবর মাসে সাধারণ মূল্যস্ফীতির হার হয়েছে ৬ দশমিক ১৯ শতাংশ,সেপ্টেম্বর মাসে যা ছিল ৬ দশমিক ২৪ শতাংশ। অন্যদিকে একই সময়ে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৮৯ শতাংশ, সেপ্টেম্বর মাসে যা ছিল ৫ দশমিক ৯২ শতাংশ। খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৭ শতাংশ। সেপ্টেম্বর মাসে যা ছিল ৬ দশমিক ৭৩ শতাংশ।

এই প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল বলেন, শীতকালীন শাকসবজি বাজারে আসতে শুরু করেছে। যার প্রভাবে মূল্যস্ফীতি কমেছে। আগামী মাসে শীতকালীন সবজি পূর্ণাঙ্গ মাত্রায় আসবে এবং মূল্যস্ফীতির হার আরও কমবে। বিশ্ববাজারে ভোগ্যপণ্যের দাম ক্রমাগতভাবে কমছে যার প্রভাব আমাদের দেশেও পড়ছে। ’
 
বিবিএস তার পরিসংখ্যানে বলছে, মাছ, মাংস, সবজি, মসলা ও তামাক জাতীয় পণ্যের দাম কমায় খাদ্যে মূল্যস্ফীতির হার কমেছে। পাশাপাশি কমেছে বাড়ি ভাড়া, আসবাবপত্র, গৃহস্থলী, চিকিৎসা সেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের দামও।

এ সময় পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন, রেলমন্ত্রী  মুজিবুল হক, আইএমইডি সচিব শহিদ উল্লা খন্দকার, বিবিএস সচিব কানিজ ফাতেমা, পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, আরাস্তু খান, হুমায়ুন খালিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
এমআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।