ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সর্বোচ্চ মানের কম্প্রেসার কারখানা করছে ওয়ালটন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
সর্বোচ্চ মানের কম্প্রেসার কারখানা করছে ওয়ালটন

ঢাকা: সর্বোচ্চ মানের চ্যালেঞ্জ নিয়ে ফ্রিজের কম্প্রেসার তৈরির কারখানা করছে ওয়ালটন। যেখানে বার্ষিক ৪০ লাখ কম্প্রেসার তৈরি হবে।

এ থেকে বছরে ২৫ লাখ কম্প্রেসার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তারা।

বুধবার (১১ নভেম্বর) ওয়ালটন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আল্ট্রা হাইব্রিড কোয়ালিটির এ কম্প্রেসার হবে সাধারণ কম্প্রেসারের তুলনায় অনেক বেশি কার্যকরী, টেকসই, নিখুঁত এবং বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব।

এই কারখানা বাংলাদেশের শিল্পপ্রযুক্তিকে অন্য উচ্চতায় নিয়ে যাবে বলে সংশ্লিষ্টদের অভিমত। সেই সঙ্গে বাংলাদেশে উৎপাদিত কম্প্রেসার দিয়ে তৈরি ফ্রিজের মানও বেড়ে যাবে বহুগুণে। গাজীপুরের চন্দ্রায় কারখানার অবকাঠামো উন্নয়নের কাজ প্রায় শেষের দিকে বলে ওয়ালটন কর্তৃপক্ষ জানিয়েছে।

বর্তমানে ওয়ালটনের অর্ধশতাধিক প্রকৌশলী ইউরোপে রয়েছেন কারখানার মেশিনারিজ স্থানান্তর ও প্রশিক্ষণ কাজে।

ওয়ালটনের সোর্সিং ইঞ্জিনিয়ারিং বিভাগের নির্বাহী পরিচালক ও কম্প্রেসার প্রকল্পের প্রধান প্রকৌশলী আশরাফুল আম্বিয়া জানান, বাংলাদেশে এটাই প্রথম ফ্রিজের কম্প্রেসার তৈরির উদ্যোগ। বর্তমানে এশিয়ার সর্বোচ্চ মানের কম্প্রেসার ব্যবহৃত হচ্ছে ওয়ালটন ফ্রিজে। কিন্তু ওয়ালটন নিজেরা যে কম্প্রেসার তৈরি করতে যাচ্ছে, তা হবে ওই কম্প্রেসারের চেয়েও অনেক বেশি কার্যকরী, টেকসই এবং বিদ্যুৎ সাশ্রয়ী।

ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম জানান, তাদের কারখানায় বছরে তৈরি হবে ৪০ লাখ কম্প্রেসার। দেশীয় বাজারের ১৫ লাখের চাহিদা মিটিয়ে বাকি ২৫ লাখ রপ্তানির পরিকল্পনা রয়েছে। এরই মধ্যে কয়েকটি বহুজাতিক প্রতিষ্ঠান ওয়ালটনের কম্প্রেসার নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।

প্রকৌশলী মীর মুজাহিদুল ইসলাম বলেন, আমরা চ্যালেঞ্জ দিয়ে বলছি, ওয়ালটনের কম্প্রেসার হবে অনেক উচ্চমানের। ফলে ওয়ালটন বিশ্বব্যাপী শক্ত অবস্থানে যাওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী। প্রয়োজনীয় লেটেস্ট প্রযুক্তি এবং দক্ষ প্রকৌশলী সবই ওয়ালটনের রয়েছে। অ্যাসেম্বলিং নয়, পূর্ণাঙ্গ কম্প্রেসার বাংলাদেশেই তৈরি হবে। বাংলাদেশ এতে সফল হবেই।

তিনি জানান, সাধারণত বিভিন্ন দেশের আবহাওয়া ও বিদ্যুৎ পরিস্থিতি অনুযায়ী ভিন্ন ধরনের কম্প্রেসার লাগে। কিন্তু, ওয়ালটন এমন প্রযুক্তিতে কম্প্রেসার তৈরি করবে, যা যে কোনো আবহাওয়ায় এবং লো বা হাই-ভোল্টেজেও সর্বোচ্চ সেবা নিশ্চিত করবে।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
ওএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।