ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

প্রকল্পের গাড়িতে কর লাগবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
প্রকল্পের গাড়িতে কর লাগবে না

ঢাকা: সরকারি দফতর, বিভাগ বা সরকারি নিয়ন্ত্রণাধীন প্রকল্পের অধীনে কেনা মোটর গাড়ি রেজিস্ট্রেশন ও ফিটনেস নবায়নে আয়কর দিতে হবে না।
 
সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব (কর আইন-১) মো. জসীমুদ্দিন আহমেদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


 
সরকারি প্রকল্পের অধীনে কেনা মোটর গাড়ির রেজিস্ট্রেশন বা ফিটনেস নবায়নকালে আয়কর দিতে হবে কিনা, এনবিআরের মাঠ প্রশাসনের অস্পষ্টতার জবাবে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
 
প্রজ্ঞাপন বলা হয়, বাংলাদেশ সরকারের কোনো দফতর, বিভাগ বা সরকারি নিয়ন্ত্রণাধীন কোনো প্রকল্পের নামে কেনা মোটরকার, জিপ, মাইক্রোবাস রেজিস্ট্রেশন বা ফিটনেস নবায়নকালে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আয়কর অনুবিভাগের এসআরও নং-৯৯-আইন/২০১৫, ১৭ মে অনুযায়ী অনুমিত আয়কর দিতে হবে না।
 
এর আগে, চলতি বছরের ১৭ মে মোটর গাড়িতে রেজিস্ট্রেশন ও নবায়নে আয়কর বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করে।
 
ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ১৫শ সিসি পর্যন্ত মোটরকার, জিপ ১৫ হাজার, ২শ সিসি ৩০ হাজার, ২৫শ সিসি ৫০ হাজার, তিন হাজার সিসি ৭৫ হাজার, ৩৫শ সিসি এক লাখ ও ৩৫শ সিসির উপরে এক লাখ ২৫ হাজার টাকা আয়কর দিতে হবে। মাইক্রোবাস প্রতিটির জন্য ২০ হাজার টাকা। তবে একই ব্যক্তির একাধিক গাড়ির প্রতিটির জন্য ৫০ শতাংশ বেশি আয়কর দিতে হবে।
 
বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
আরইউ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।