ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিহ্যাব মেলা শুরু

‘বিদেশে টাকা পাচার বন্ধে ব্যবস্থা নিতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
‘বিদেশে টাকা পাচার বন্ধে ব্যবস্থা নিতে হবে’ ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের টাকা যাতে বিদেশে পাচার হতে না পারে, সেজন্য সরকারকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন রিহ্যাবের সভাপতি আলমগীর শামছুল আলামিন।

বুধবার (২৩ ডিসম্বের) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫ দিনব্যাপী রিহ্যাব মেলা-২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।



রিহাব সভাপতি বলেন, ২০১৩ সালে এক সমীক্ষায় দেখা গেছে, সাম্প্রতিক সময়ে দেশ থেকে ৭৬ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। আমরা বিভিন্ন সময়ে পত্রিকায় দেখেছি, পাচার হওয়া টাকা দিয়ে ব্রিটেন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, কানাডা, আমেরিকাসহ বিভিন্ন দেশে বাড়ি-ফ্ল্যাট কিনেছেন পাচারকারীরা। অথচ দেশের টাকা দেশেই বিনিয়োগের করার কথা ছিল।

তিনি বলেন, কালো টাকা আবাসন খাতে বিনিয়োগের জন্য পর পর তিনটি বাজেটে প্রধানমন্ত্রী আমাদের সহায়তা দিয়েছেন। কিন্তু দুর্নীতি দমন কমিশনের (দুদক) টাকার সোর্স জানতে চাওয়ার আইনের কারণে এ টাকা দেশে ধরে রাখা যাচ্ছে না। দুদকের দ্বৈত নীতির কারণে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। এ নীতি পাল্টাতে হবে, যাতে করে কালো টাকা বিদেশে পাচার না হয়ে আবাসন খাতে বিনিয়োগের পরিবেশ তৈরি হয়। তাই মন্ত্রীকে (গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন) অনুরোধ করছি আপনি, অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীকে কালো টাকা সাদা করার বিষয়ে বলবেন। দেশের টাকা বিদেশে পাচার বন্ধে সরকারকেই ব্যবস্থা নিতে হবে।

তিনি আরও বলেন, আবাসন খাত দেশের গুরুত্বপূর্ণ খাত। ৫ জনকে নিয়ে শুরু হওয়া সংগঠনে আজ ১৩শ’ জন সদস্য। জাতীয় অর্থনীতিতে এ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ২০১৩ সালে এ খাত সরকারকে পাঁচ হাজার কোটি টাকা রাজস্ব দিয়েছে। অর্থনৈতিক মন্দার কারণে এই হার কমে যাচ্ছে। তিন বছর ধরে এ খাতে মন্দা যাচ্ছে। যে কারণে আমাদের সদস্যরা প্রকল্প নিতে ভয় পাচ্ছেন। এটা চলতে থাকলে চাহিদা ও যোগানের মধ্যে একটা পার্থক্য তৈরি হবে এবং ফ্ল্যাটের দাম বেড়ে যাবে।

আলমগীর শামছুল আলামিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এ সময় রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া উপস্থিত ছিলেন।

বুধবার (২৩ ডিসেম্বর)  থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত।
 
বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫/আপডেট: ১৪০১ ঘণ্টা
এমআইএস/আরএম

** ‘জমির ব্যবস্থা করলে অনেক কম দামে ফ্ল্যাট দেবো’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।