ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১১ লাখ টন জ্বালানি আমদানির প্রস্তাব অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
১১ লাখ টন জ্বালানি আমদানির প্রস্তাব অনুমোদন

ঢাকা: ১১ লাখ ৬ হাজার টন জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (২৩ ডিসেম্বর) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ অনুমোদন দেয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
 
মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান  সাংবাদিকদের জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মোট ১৫টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে পরিশোধিত জ্বালানি আমদানির ১২টি প্রস্তাব রয়েছে।
 
অতিরিক্ত সচিব জানান, চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর প্রান্তিকে চীনের জেনহুয়া অয়েল কোম্পানির কাছ থেকে প্রতি ব্যারেল সাড়ে ৪ ডলার ব্যয়ে ৩০ হাজার টন পরিশোধিত গ্যাসঅয়েল আমদানি করবে সরকার।
 
একই মেয়াদে সংযুক্ত আরব আমিরাতের এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির কাছ থেকে এক লাখ ১০ হাজার টন, জুলাই থেকে ডিসেম্বর প্রান্তিকে ওমানের ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের কাছ থেকে প্রতি ব্যারেল সাড়ে ৪ ডলার দামে ৩০ হাজার টন গ্যাসঅয়েল, ব্রুনাইয়ের রাষ্ট্রায়াত্ব পিবি ট্রেডিং সেনডিরিয়ান বারহাদের কাছ থেকে একই মেয়াদে প্রতি ব্যারেল সাড়ে ৪ মার্কিন ডলার ব্যয়ে ৬০ হাজার টন গ্যাসঅয়েল, মালয়েশিয়ার পেটকো ট্রেডিং লেবুন কোম্পানি লিমিটেডের কাছ থেকে ২ লাখ ৭৫ হাজার টন ফার্নেসঅয়েল, গ্যাসঅয়েল ও জেড ওয়ান ফুয়েল আমদানি করবে।
 
ভিয়েতনামের পেট্রোলিমেক্সের কাছ থেকে ৮০ হাজার টন গ্যাস ও ফার্নেসঅয়েল, চীনের পেট্রোচিনা ইন্টারন্যাশনালের কাছ থেকে এক লাখ ১০ হাজার টন গ্যাস ও ফার্নেসঅয়েল, ফিলিপাইনের পিএনওসি এক্সপ্লোরেশন করপোরেশনের কাছ থেকে এক লাখ ৬১ হাজার গ্যাস ও ফার্নেসঅয়েল, ইন্দোনেশিয়ার পিটি বুমিসিয়াক পুসাকো জেপিনের কাছ থেকে একই সময়ে ৫০ হাজার টন গ্যাস ও ফার্নেসঅয়েল, তুরস্কের টার্কিশ পেট্রোলিয়াম ইন্টারন্যাশনাল কোম্পানির কাছ থেকে ৩০ হাজার টন গ্যাসঅয়েল, চীনের ইউনিপে সিঙ্গাপুর লিমিটেড কোম্পানির কাছ থেকে এক লাখ ৭০ হাজার টন গ্যাস ও ফার্নেসঅয়েল আমদানি করবে সরকার।
 
এছাড়া মুহুরি সেচ প্রকল্পে এন্সডেক লিমিটেডকে পরামর্শ নিয়োগ দেওয়ার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এডিবির অর্থায়নে এ কাজের ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি ৭৪ লাখ ৬৫ হাজার টাকা।
 
বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এসএমএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।