ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পরিবেশ-স্বাস্থ্য রক্ষায় ‘মুসপানা’ চুলা

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
পরিবেশ-স্বাস্থ্য রক্ষায় ‘মুসপানা’ চুলা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশে পরিবেশবান্ধব, জ্বালানি সাশ্রয়ী, স্বাস্থ্যসম্মত ও কার্বন নিঃসরণ রোধক ‘মুসপানা সবুজ চুলা’ নিয়ে এসেছে ফিলামেন্ট ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

‘বাঁচবে সময় বাড়বে আয়, রান্না যদি হয় মুসপানা চুলায়’ এ স্লোগানে নিয়ে আসা মুসপানা চুলাটির দাম ভোক্তার ক্রয় ক্ষমতার মধ্যে রাখা হয়েছে।

কোম্পানি বর্তমানে প্রতিমাসে ৫শ’ চুলা উপাদন করলেও আগামী বছর ১৫শ’ চুলা উৎপাদন করবে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. আতিকুর রহমান সরকার এসব কথা বলেন।

তিনি বলেন, চুলাটি প্রায় ৫১ শতাংশ জ্বালানি সাশ্রয়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট থেকে পরীক্ষকৃত। এটি টায়ার ২ চুলা। এর তাপ ধারণ ক্ষমতা ২৮.৭৮ শতাংশ। দাম দুই থেকে আড়াই হাজার টাকার মধ্যে।

কোম্পানিটি প্রথম থেকেই সরকারের সাথে নবায়নযোগ্য শক্তি ও বিদ্যুৎ খাত নিয়ে কাজ করে আসছে। সামাজিক দায়বদ্ধতা থেকেই এ চুলা আবিষ্কার ও বাজারজাত করা হচ্ছে বলে জানান তিনি।

এ চুলায় মরিচা ধরে না, স্টেইনলেস স্টিলে তৈরি, হাল্কা, যেকোন জায়গায় রান্না করা যায়, ধোঁয়া কম, বড় পরিবারের রান্না একবারে হয়, ছাকনি থাকায় সবটুকু জ্বালানি এক সাথে পুড়ে যায় ও রান্না হয় স্বল্প সময়ে, যোগ করেন তিনি।

চুলাটির ওয়ারেন্টি ২ বছরের ও এটি ৫ বছর টিকবে। ব্যবহার করা যাবে যে কোন জ্বালানি। বর্তমানে প্রচলিত পদ্ধতিতে তৈরি করা হলেও ভবিষ্যতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে উ‍ৎপাদন করা হবে চুলাটি। চুলাটির দক্ষতা বৃদ্ধি, ধোঁয়া নির্গমন হ্রাস ও উন্নত নকশা তৈরিতে পরীক্ষাগার করা হবে বলেও জানান তিনি।
 
সংবাদ সম্মেলনে কোম্পানির সিইও প্রকৌশলী মো. আতাউর রহমান সরকার, ইডকল এর ম্যনেজার (আসিএস প্রোগ্রাম) প্রকৌশলী এ এফ এম শাহেদ, গ্লোবাল অ্যালায়েন্স ফর ক্লিন স্টোভস এর বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেনটিভ আসনা তৌফিক, ইউএসএআইডি’র সিনিয়র এনার্জি অ্যাডভাইজার এ কে ডি শের মোহাম্মদ খান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
আরইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।