ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

আন্তর্জাতিক বাণিজ্য মেলা

আসা-যাওয়া, যান ব্যবহারে ডিএমপি’র নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
আসা-যাওয়া, যান ব্যবহারে ডিএমপি’র নির্দেশনা

ঢাকা: আগামী শুক্রবার ১ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা উপলক্ষে আগত দর্শনার্থীদের প্রবেশপথ, বাহিরপথসহ বিভিন্ন নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
 
বুধবার (৩০ ডিসেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টার থেকে পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এমন সব নির্দেশনার কথা জানানো হয়।


 
রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) আয়োজনে শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে খোলা জায়গায় এ মেলা অনুষ্ঠিত হবে। অন্যান্য বছরের মতো ২০১৬ সালের আন্তর্জাতিক বাণিজ্যমেলাও এক মাসব্যাপী চলবে।
 
মেলায় দর্শনার্থীদের সঠিক পথে ও সুষ্ঠুভাবে গমনাগমন, সুশৃঙ্খল যানবাহন পার্কিংসহ মেলা উপলক্ষে আশপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখার লক্ষ্যে ডিএমপি’র ট্রাফিক বিভাগ বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে।
 
মেলায় আগমন
যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে ধানমণ্ডি-নিউমার্কেটের দিক থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন। তারা ২নং পার্কিং ব্যবহার করবেন।

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিপরীতে সরকারি কলোনি মাঠে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন। যারা পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশের এলাকা থেকে মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইটক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র্যাব-২ সদর দফতরের বিপরীতে কলোনি মাঠে এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশের নির্ধারিত স্থানে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।
 
যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে জাহাঙ্গীর গেটের সামনে দিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলার আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয়ের মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন। তারা ১নং পার্কিং ব্যবহার করবেন।
 
মোটরসাইকেল নিয়ে যারা মেলায় আসবেন, তারা ট্রাফিক কমান্ড সেন্টারের ‘মোটরসাইকেল পার্কিং’ এলাকায় পার্ক করে মেলায় প্রবেশ করবেন। মোটরসাইকেল নিজ হেফাজতে রাখবেন।

মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ‘ফি’ এর বিনিময়ে গাড়ি পার্কিং এর সুব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আসা সকলকে  ট্রাফিক পুলিশ নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি। পার্কিং এলাকায় গাড়িতে মালামাল নিজ দায়িত্বে রাখবেন।

মেলা চলাকালে সরকারি ছুটির দিনে খামারবাড়ি খেজুরবাগান ক্রসিং থেকে আগারগাঁও লাইটক্রসিং পর্যন্ত রিকশা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়িসহ ইঞ্জিনবিহীন যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। ওই সড়ক ব্যবহারকারীদেরকে আগারগাঁও লাইটক্রসিং হয়ে মেলায় প্রবেশ করারও অনুরোধ করেছে ডিএমপি।
 
মেলা থেকে বহির্গমন
মেলার ১নং পার্কিং থেকে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরেবাংলা নগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণী হয়ে বের হতে হবে।

মেলার ২নং পার্কিং থেকে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং, কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হতে হবে।

মেলার ৩নং ও ৪নং পার্কিং থেকে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণির উভয় রাস্তা ব্যবহার করে বের হওয়া যাবে।
 
মেলার পার্কিং স্থান
১নং পার্কিং (ডিআইটিএফ-২০১৬ এর ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা)
২নং পার্কিং (ডিআইটিএফ-২০১৬ এর ০২ নং গেট সংলগ্ন খালি জায়গা)
৩নং পার্কিং (র্যাব-২ অফিসের বিপরীতে কলোনি মাঠ)
৪নং পার্কিং (র্যাব-২ অফিসের পাশে সরকারি কলোনি মাঠ)
মোটরসাইকেল পার্কিং (বিআইসিসি’র পাশে মেলা ট্রাফিক কমান্ড সেন্টারের সামনে ফাঁকা জায়গা)।
 
বিকল্প পার্কিং
গণভবন হাই স্কুল মাঠের ভেতরে।
ডিএমপি জানায়, মেলায় আসা সব ধরনের যানবাহন নিজ দায়িত্বে রাখতে হবে। প্রতিটি পার্কিং টিকিট ৩ (তিন) ঘন্টার জন্য প্রযোজ্য এবং বহির্গমন না হওয়া পর্যন্ত পার্কিং টিকেট সংরক্ষণ করতে হবে।

রোড ডাইভারশন
মেলা চলাকালে বিআইসিসি ক্রসিং থেকে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেট ক্রসিং পর্যন্ত এবং শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে পাসপোর্ট অফিস ক্রসিং ও প্যারেড স্কয়ার রোকেয়া সরণি ক্রসিং পর্যন্ত ওইসব এলাকায় বসবাসকারী এবং সরকারি-বেসরকারি দফতরগুলোতে আসা গাড়ি ও শুধুমাত্র মেলায় প্রবেশকারী গাড়ি ছাড়া অন্যান্য সকলকে যানবাহনসহ বিকল্প সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করেছে পুলিশ।
 
বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এনএইচএফ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa