ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিআইপিডি’র সেমিনারে আইডিআরএ’র অসন্তোষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
 বিআইপিডি’র সেমিনারে আইডিআরএ’র অসন্তোষ

‘বাংলাদেশের বিমা খাতের বর্তমান বাজার পরিস্থিতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক জাতীয় সেমিনার-২০১৬ এর আয়োজন করেছে বাংলাদেশ ইন্সটিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি)।

ঢাকা: ‘বাংলাদেশের বিমা খাতের বর্তমান বাজার পরিস্থিতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক জাতীয় সেমিনার-২০১৬ এর আয়োজন করেছে বাংলাদেশ ইন্সটিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি)।

বিআইপিডি’র বুধবারের (১৪ ডিসেম্বর)  এ আয়োজন নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে বিমা নিয়ন্ত্রণ সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

ফলে বিআইপিডি’র মহাপরিচালক ও পরিচালকরা আইডিআরএ’র প্রত্যেক সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের আমন্ত্রণ জানালেও প্রতিষ্ঠানটির চেয়ারম্যানসহ বেশিরভাগ সদস্য-কর্মকর্তারা সেমিনারে উপস্থিত হতে রাজি হননি।

আইডিআরএ’র সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বক্তব্য হলো-বিআইপিডি কখনো জাতীয় সেমিনার করার ক্ষমতা রাখে না। বিমা খাতের উন্নয়নে জাতীয় সেমিনার কিংবা মেলা কেবলমাত্র আইডিআরএ কর্তৃপক্ষই করতে পারে।

এ ছাড়াও প্রতিষ্ঠানটি বিমা এজেন্টদের প্রশিক্ষণ প্রদানের অনুমোদনের আবেদনের সময় বিমা খাতে তারা বিভিন্ন পদে রয়েছেন এ তথ্য প্রদান করেননি। অর্থাৎ আইডিআরএ’র কাছে বিমা খাতের সঙ্গে জড়িত থাকার কথা গোপন করেছে বিআইপিডি।

এ তথ্য গোপন করে ফারইস্ট ও প্রাইম ইসলামী লাইফের পলিসি হোল্ডার ও শেয়ার হোল্ডারদের টাকা ইচ্ছামতো খরচ করেছে। অন্যদিকে সাধারণ বিমা প্রতিষ্ঠান প্রাইম ও নর্দান ইন্স্যুরেন্সের শেয়ার হোল্ডারদের টাকাও বেশি খরচ দেখিয়ে নিজেদের কাছে নিয়ে নিচ্ছে কোম্পানিটি। যা কনল্ফিক্ট অব ইন্টারেস্টের আওতায় পড়ে।

জানা গেছে, বিআইপিডি এ পর্যন্ত ৬ হাজার এজেন্টকে সনদ দিয়েছে। অভিযোগ রয়েছে, প্রশিক্ষণ কর্মশালার নামে এজেন্টদের কাছ থেকে সাড়ে ৩ হাজার টাকা করে তুলে নিয়েছে। যাদের বেশিরভাগই ফারইস্ট ও প্রাইম ইসলামী লাইফের এজেন্ট।

রাজধানীর তোপখানা রোডের ফারইস্ট টাওয়ারে বিআইপিডি’র সম্মেলন কক্ষে সেমিনারে প্রধান অতিথি থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বিশেষ অতিথি থাকবেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, আইডিআরএ’র সদস্য মো. কুদ্দুস খান এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবীর হোসেন।

কর্মশালায় সভাপতিত্ব করবেন প্রাইম ফিনান্সিয়াল গ্রুপের চেয়ারম্যান এম এ খালেক।

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬

এমএফআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।