ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ভুয়া চালান ইস্যুতে ওয়েস্টার্ন গ্রিলের ভ্যাট ফাঁকি!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৭
ভুয়া চালান ইস্যুতে ওয়েস্টার্ন গ্রিলের ভ্যাট ফাঁকি! ভুয়া চালান ইস্যুতে ওয়েস্টার্ন গ্রিলের ভ্যাট ফাঁকি। ছবি: সংগৃহীত

ঢাকা: ভোক্তা থেকে নিয়ম করে ১৫ শতাংশ ভ্যাট নেন। পস (পয়েন্ট অব সেলস) সফটওয়্যার থেকে চালান ইস্যুতে ভুল করেন না। তবে সে ভ্যাট রাষ্ট্রের জন্য নয় নিজের উদরপূর্তি করার জন্য।

যে পস সফটওয়্যার ব্যবহার করে চালান ইস্যু করেন সে সফটওয়্যারও ভুয়া। ভ্যাট ফাঁকি দিতে সংরক্ষণ করেন না বিক্রি রেজিস্ট্রার।

লুকিয়ে ফেলেন দৈনিক বিক্রির হিসাব।
 
রাজধানীর নিউ ইস্কাটন ওয়েস্টার্ন গ্রিলের বিরুদ্ধে ভুয়া সফটওয়্যার ব্যবহারসহ নানা উপায়ে ভ্যাট ফাঁকির অভিযোগ পেয়েছে মূসক নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।
 
সম্প্রতি ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে ওয়েস্টার্ন গ্রিলে অভিযানের ভ্যাট ফাঁকির সত্যতা খুঁজে পায় মূসক নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।
 
মূসক গোয়েন্দা সূত্র জানায়, সম্প্রতি বেশ কিছু ভোক্তা মূসক গোয়েন্দায় ওয়েস্টার্ন গ্রিলের বিরুদ্ধে অভিযোগ করেন। পস মেশিনে নিয়ম অনুযায়ী ১৫ শতাংশ ভ্যাট নেয়া হয়।
 
এনবিআরের নিয়ম অনুযায়ী, সেবা প্রদানের ক্ষেত্রে ইসিআর (ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার) চালান ইস্যু করার। কিন্তু প্রতিষ্ঠানটি পস মেশিনে চালান ইস্যু করে ভ্যাট সংগ্রহ করে।
 
সংগ্রহ করা ভ্যাট ফাঁকি দিতে প্রকৃত বিক্রি গোপন করেন। ব্যবহার করেন না ইসিআর মেশিন। বিক্রয় রেজিস্ট্রার সংরক্ষণ করার নিয়ম থাকলেও এর কোনো তোয়াক্কাই করে না প্রতিষ্ঠানটি।
 
অভিযানে প্রতিষ্ঠানটির পস সফটওয়্যারে বিক্রির তথ্যসহ বেশ কিছু দলিল জব্দ করা হয়, যাতে বেশ গরমিল রয়েছে। এতে কয়েক লাখ টাকা ভ্যাট ফাঁকি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
 
জব্দ করা দলিলাদী পর্যবেক্ষণে প্রাথমিকভাবে দেখা যায়, ভোক্তা থেকে ভ্যাট নিয়ে সঠিকভাবে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেননি। এছাড়া স্থাপনা ভাড়ার প্রকৃত তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দেয়া হয়েছে।
 
প্রতিষ্ঠানটি ২০১৪ সালের মে থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত প্রকৃত বিক্রি গোপন করে ভ্যাট দিয়ে আসছে। এসময়ের মধ্যে ভ্যাট ফাঁকি হিসাব করে বের করার কাজ চলছে।
 
অভিযানে নেতৃত্বদানকারী মূসক নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের সহকারী পরিচালক মাসুদুর রহমান বাংলানিউজকে বলেন, অভিযানে ভ্যাট ফাঁকির সত্যতা মিলেছে। প্রতিষ্ঠানটির ভ্যাট দেওয়া সন্তোষজনক হলেও নিয়ম না মেনে ভ্যাট ফাঁকি দেয়। জব্দ করা দলিলাদী ও প্রাপ্ত তথ্যে গরমিল রয়েছে। হিসাব করা হচ্ছে, ব্যবস্থা নেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ০৪২৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
আরইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa