ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শীত মানাতে বাণিজ্যমেলায় চীন-কাশ্মীরের শাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
শীত মানাতে বাণিজ্যমেলায় চীন-কাশ্মীরের শাল বাণিজ্যমেলায় শালের দোকানে ক্রেতাদের সমাগম

ঢাকা: চলছে শীত মৌসুম। এই শীতকে হার মানাতে তরুণ-তরুণী, মধ্যবয়সী কিংবা বৃদ্ধ বৃদ্ধাদের জন্য বাণিজ্য মেলায় পাওয়া যাচ্ছে বাহারি সব ডিজাইনের শাল। বাহারি রং আর ডিজাইনের মধ্যে নিজের পছন্দের শাল কিনতে বিভিন্ন শালের দোকানে দেখা গেছে ক্রেতাদের ভিড়। তবে এসব ক্রেতাদের মধ্যে মেয়েদের উপস্থিতি লক্ষ করার মত।

সোমবার (জানুয়ারি ১৬) মেলা প্রাঙ্গণে আলামিন এন্টারপ্রাইজ, স্নিগ্ধা বুটিকসসহ আরো কয়েকটি শালের স্টল ঘুরে দেখা যায় বেশিরভাগ মেয়েরাই কিনছেন ভারত, চীন ও কাশ্মীরের শাল। তবে ছেলে ক্রেতার সংখ্যা কম।

কুমিল্লা স্টোর স্টলের ইনচার্জ মোজাম্মেল হক জানান, কাশ্মীরের শালের মধ্যে বিভিন্ন ধরনের শাল রয়েছে। শাল অনুযায়ী দামেরও পার্থক্য রয়েছে।

তিনি জানান, লিসিপি ৪ হাজার ৫শ থেকে ৫ হাজার ২শ’, রানী ২ হাজার ৫শ’ থেকে ২ হাজার৮শ’, পরী ২ হাজার থেকে ৩ হাজার, রত্নদীপ ৬ হাজার ৪শ‘ থেকে ৭ হাজার, জারা ১ হাজার থেকে ১ হাজার ৫শ’ টাকা পর্যন্ত মূল্যে বিক্রি করা হচ্ছে।

তিনি আরো জানান,  নাজরাত ৩ হাজার থেকে ৪ হাজার, ওশাল ৮শ‘ থেকে ১ হাজার ২শ‘ আর শর্ট চায়না শালগুলো বিক্রি হচ্ছে মাত্র ৩শ‘ থেকে ৭শ’ টাকা মধ্যে।

ছেলেদের জেন্স শালগুলোর মধ্যে রয়েছে, গৌরব ৩ হাজার থেকে ৫ হাজার, রাজিব ১ হাজার থেকে ১ হাজার ৫শ‘ টাকা পর্যন্ত। সব থেকে বেশি টাকা মূল্যের পুশমিনা শালও রয়েছে এই স্টলে। যার সর্বোচ্চ মূল্য ২৮ হাজার টাকা।

এবারের মেলায় লিসিপি ও জারা শালের চাহিদা বেশি থাকলেও এ পর্যন্ত বেশি বিক্রি হয়েছে কারিশ্মার শর্ট ও চায়নার শর্ট শালগুলো- জানালেন ফরেন প্যাভেলিয়নের আরেক স্টল ইনচার্জ আসিকুর ইসলাম।

সেখানে শাল কিনতে এসেছেন রোকসান পারভীন। তিনি বলেন, চায়না শালগুলো দেখতে সুন্দর ও বিভিন্ন রংয়ের পাওয়া যায়। কামিজের সাথে ম্যাচিং করেও পড়া যায়। তাছাড়া এগুলোর দামও কম। মেলায় আবার ছাড়ে পাওয়া যায়।

স্টলের আরেক বিক্রেতা মনিরুল ইসলাম জানান, শীত চলে গেলেও শালের চাহিদা দিন দিন বাড়ছে। তবে দাম কম এবং বাহারি ডিজাইনের জন্য শর্ট চায়না শালগুলোর প্রতি ক্রেতাদের আকর্ষণ রয়েছে।

স্টলে স্ত্রীকে নিয়ে শাল কিনতে আসা সাইফুল সরকার জানান, মেয়েদের তুলনায় ছেলেদের শালের দাম বেশি। তবে মানও ভালো। ২ হাজার টাকায় কাশ্মীরি শাল কিনেছি।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
জেডএফ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।