ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পাট পণ্যে ভারতের এন্টি ডাম্পিং ঠিক হয়নি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
পাট পণ্যে ভারতের এন্টি ডাম্পিং ঠিক হয়নি সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কথা বলছেন মন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: পাট পণ্যে এন্টি ডাম্পিং কর আরোপ করে ভারত ভালো কাজ করেনি বলে মন্তব্য করেছেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকা চেম্বার অব কমার্সের নব নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে আলোচনা শেষে তিনি এ মন্তব্য করেন।

তোফায়েল আহমেদ বলেন, ভারত আমাদের ভালো বন্ধু। মুক্তিযুদ্ধে তারা আমাদের আশ্রয়, অস্ত্র ও প্রশিক্ষণ দিয়ে সহায়তা করেছে।

তারা (ভারত) বলে, কেবল মদ এবং অস্ত্র ছাড়া আমাদের সব পণ্যেই শুল্কমুক্ত সুবিধা দিয়ে থাকে। শুল্কমুক্ত সুবিধা, আবার তারা কাউন্টার ট্যাক্সও আরোপ করে। এটা তো শুল্কমুক্ত হলো না। এটা বন্ধুত্বপূর্ণ বিষয় নয়।
 
মন্ত্রী বলেন, এরই মধ্যে আমাদের ব্যবসায়ীদের পক্ষ থেকে ভারতে কাঁচা পাট রফতানি বন্ধ ও ভারত থেকে আমদানি করা পণ্যে এন্টি ডাম্পিং কর আরোপের পরামর্শ এসেছে। ভারত থেকে আমরা অনেক পণ্য আমদানি করে থাকি। কিছু কিছু পণ্য আমদানিতে তাদের ওপর নির্ভরশীলতাও আছে। আমরা সব বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত নেবো।
 
তোফায়েল আরো বলেন, আমরা এরইমধ্যে ভারতে প্রতিনিধি পাঠিয়েছি। আরো পাঠাবো। ২৬ জানুয়ারি আমি বিশাখাপত্তমে এক সম্মেলনে যাচ্ছি। বিষয়টি সেখানে জোরালো ভাবে তুলে ধরবো।
 
বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
আরএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।