ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

২০২০ সালের মধ্যে ৫ লাখ চাকরি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
২০২০ সালের মধ্যে ৫ লাখ চাকরি সেইপ আয়োজিত কর্মশালায় বক্তারা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সরকার ২০২০ সালের মধ্যে ৫ লাখ লোককে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ও চাকরি দেওয়ার উদ্যোগ নিয়েছে। যার মধ্যে থাকবে ৩০ শতাংশ নারী।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে অর্থ মন্ত্রণালয় পরিচালিত স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) আয়োজিত এক কর্মশালায় এ তথ্য জানানো হয়।

সেইপের নির্বাহী প্রকল্প পরিচালক আব্দুল রউফ তালুকদার কর্মশালায় সভাপতিত্ব করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব এবং সেইপ’র জাতীয় প্রকল্প পরিচালক জালাল আহমেদ, যুগ্ম-সচিব সত্যজিৎ কর্মকার, অধ্যাপক ড. আহমদুল্যাহ মিয়া, ড. অলিউর রহমান প্রমুখ।

জালাল আহমেদ বলেন, সেইপ ৩৪টি সরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠান, ১১টি শিল্প সংগঠন, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের মাধ্যমে প্রশিক্ষণ দেয়।  

এরইমধ্যে ৭০ হাজার পুরুষ এবং ৩০ হাজার নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই চাকরি করছেন, যাদের প্রায় সবারই বেতন মাসে ৭ হাজারের বেশি।

আব্দুল রউফ জানান, সেইপ ৯টি খাতে প্রশিক্ষণ দিচ্ছে। এ খাতগুলো হলো- তৈরি পোশাকশিল্প ও টেক্সটাইল, নির্মাণ শিল্প, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, লাইট ইঞ্জিনিয়ারিং, চামড়া ও পাদুকা শিল্প, অ্যাগ্রো শিল্প, পর্যটন শিল্প এবং নার্সিং অ্যান্ড হেলথ টেকনোলজির ওপর প্রশিক্ষণ দেয়। প্রশিক্ষণ কর্মসূচিতে নারী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
কেজেড/আরআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa