ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

এসএমই ঋণে উচ্চহারে সুদ নিচ্ছে ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
এসএমই ঋণে উচ্চহারে সুদ নিচ্ছে ব্যাংক

ঢাকা: উদ্যোক্তাদের কম সুদে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ঋণ দিতে বাংলাদেশ বাংকের নির্দেশনা থাকলেও বেশিরভাগ ব্যাংক উচ্চহারে সুদ নিয়ে ঋণ দিচ্ছে বলে অভিযোগ করেছেন উদ্যোক্তারা।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে মতিঝিল এফবিসিসিআই মিলনায়তনে ‘এসএমই খাতে অর্থায়ন : সমস্যা ও উত্তরণ’ শীর্ষক সেমিনারে উদ্যোক্তারা এ ‍অভিযোগ করেন।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও স্ট্যান্ডিং  কমিটি  অন এসএমই ফাইন্যাসিং এর আয়োজন করে।

 

সেমিনারে উদ্যোক্তারা বলেন, বাংলাদেশ ব্যাংক সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে এসএমই খাতে ঋণের সুদ হারের স্প্রেড সর্বোচ্চ ৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখার নির্দেশ দেয়। এরপরেও বেশিরভাগ ব্যাংক এখন পর্যন্ত এসএমই ঋণ দেওয়ার ক্ষেত্রে অনেক বেশি সুদ (১২ থেকে ১৩ শতাংশ) গ্রহণ করছে।

রাষ্ট্রায়াত্ত্ব সোনালী ব্যাংক পুরুষদের এসএমই খাতে ঋণের উপর ১২ শতাংশ সুদ নেয় এবং নারীদের ক্ষেত্রে সুদ নেয় ১৩ শতাংশ পর্যন্ত।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, কেন্দ্রীয় ব্যাংকের মূল ভুমিকা হলো অর্থনীতির প্রবৃদ্ধির হারকে সমর্থন করা এবং জিডিপি হারকে বৃদ্ধি করা। তবে বাংলাদেশ ব্যাংকের দ্বিতীয় কাজ হবে এসএসই খাতে উন্নয়ন নিশ্চিত করা।

এখন থেকে এসএমই খাতকে সামনের দিকে আরো এগিয়ে নেওয়ার জন্য এ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলেও জানান গভর্নর।

সেমিনারে এফবিসিসিআই’র সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, সহ-সভাপতিরা, পরিচালকরা এবং দেশের বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
ওএফ/আরআর/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa