ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিমা খাতের উন্নয়নে চার উদ্যোগ নেবে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
বিমা খাতের উন্নয়নে চার উদ্যোগ নেবে সরকার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ; ফাইল ফটো

ঢাকা: ব্যাংক ঋণের বিপরীতে বিমা (ব্যাংক ইন্স্যুরেন্স) বাধ্যতামূলক করা সহ বিমা খাতের উন্নয়নে চার ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

ব্যাংক ইন্স্যুরেন্স বাধ্যতামূলক করা ছাড়াও বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমিকে (বিআইএ) সক্রিয় করা, বিমা কোম্পানির নবায়ন ফি সহনীয় করা এবং এনজিওরা যেন বিমা করতে না পারে সেই ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

রাজধানীর (২৭নভেম্বর) ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে বিমা বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব উদ্যোগের কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, দেশের বিমা খাত অবেহেলিত, এটা আমাদের দোষ। এই কারণে দেশের অর্থনীতির উন্নতির সঙ্গে বিমা খাতের প্রবৃদ্ধির কোনো সম্পর্ক নেই। দেশের বিমা কোম্পানির সংখ্যা অনেক। সেই তুলনায় ব্যবসার বিস্তৃতি ঘটেনি। যে কারণে বিমা খাতের উন্নয়নে অনেক কাজ করার আছে।

এই সেক্টরকে গতিশীল করতে হলে প্রথমেই বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমিকে (বিআইএ) একটিভ করতে হবে। তার কারণ বিমা একাডেমি এখন মৃত। এটাকে জীবন দান করতে হবে।

এছাড়া কোম্পানিগুলো যেন ইনোভেশনের মাধ্যমে নতুন পণ্য আনতে পারে সে সুযোগ সৃষ্টি করতে হবে। সেক্টরের উন্নতির জন্য প্রণোদনা দেয়া যায় কিনা সেটাও ভাবা হবে।

বিমা কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) দাবির প্রেক্ষিতে তিনি বলেন, বিমা কোম্পানির নবায়ন ফ্রি সহনীয় করা হবে।  

সরকারের নীতি নির্ধারণে অনেক খাতই ই-গভর্ন্যান্স এ অনেক উন্নতি করেছ। কিন্তু বিমা সেক্টর এখানে অনেক পিছিয়ে রয়েছে। এখানে কাজ করতে হবে।

সময় মতো বিমার টাকা পাওয়া যায় না এই অভিযোগটা অনেক পুরোনো। এটি পুরো সত্য নয়। কারণ বিআইএ জানিয়েছে যে গত বছর তারা ৬ হাজার কোটি টাকার বিমা দাবি পরিশোধ করেছে।

বিআইএ প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন আইডিআরএ’র চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান প্রমুখ।

দিনব্যাপী আঞ্চলিক বিমা বিষয়ক এই সেমিনার সোমবার সকাল ১০টায় শুরু হয়। প্রথম সেশনে মাইক্রো হেলথ ইন্স্যুরেন্স ইন বাংলাদেশের সম্ভাবনার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী। এ সময় বাংলাদেশে ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর এবং জীবন ও সাধারণ বিমা করপোরেশনের সাবেক চেয়ারম্যান সোহরাব উদ্দিন, ন্যাশনাল ইন্স্যুরেন্স এর সিইও জামাল এম এ নাসির উপস্থিত ছিলেন।

দ্বিতীয় ও তৃতীয় সেশনে মূল প্রবন্ধ পেশ করেন প্রগতি ইন্স্যুরেন্সের সিইও এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজেনেস স্টাডিজ বিভাগের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিআইএ ও বাংলাদেশ ইনস্টিটিউশন ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি) এই সেমিনারের আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
এমএফআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।