ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলা প্রাঙ্গণে চলছে স্টল নির্মাণ কাজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
বাণিজ্য মেলা প্রাঙ্গণে চলছে স্টল নির্মাণ কাজ বাণিজ্য মেলা প্রাঙ্গণে চলছে বিভিন্ন কোম্পানির স্টল নির্মাণের কাজ-ছবি- সুমন

ঢাকা: নতুন বছরের প্রথম দিন থেকেই শুরু হবে ‘২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮’ (ডিআইটিএফ)। দেশের বাণিজ্য প্রসারে মাসব্যাপী এ আয়োজনে প্রতিবছরই সমাগম ঘটে দেশি-বিদেশি ক্রেতা-বিক্রেতাদের। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ আয়োজনে প্রতি বছরের মতো এবারের মেলাও সফলভাব সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে আয়োজক কর্তৃপক্ষ।

আয়োজকদের পাশাপাশি রাজধানীর শের-ই বাংলা নগরে এরইমধ্যে মেলায় অংশ নিতে ইচ্ছুক বিভিন্ন প্রতিষ্ঠান তাদের স্টল নির্মাণের কাজে হাত দিয়েছে। মেলা প্রাঙ্গণে নিরাপত্তা বেস্টনির মধ্যে চলছে স্টল, নিরাপত্তা টাওয়ার, ফোয়ারা, পার্ক, ফুড পার্ক, সড়ক মেরামতসহ বাণিজ্য মেলার প্রধান ফটক তৈরির কাজ।

এ নিয়ে ব্যস্ত সময় পার করছেন নির্মাণ শ্রমিক ও কলাকৌশলীরা।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য মতে, মেলা প্রাঙ্গণের ৩১ দশমিক ৫৩ একর জমিতে দেশি-বিদেশি ৫২০টি স্টল ও প্যাভিলিয়ন নির্মাণ হবে। এর মধ্যে থাকছে ৬৪টি প্রিমিয়াম প্যাভিলিয়ন, ৩৬টি মিনি প্রিমিয়াম প্যাভিলিয়ন, ১৭টি জেনারেল প্যাভিলিয়ন, ২৫টি মিনি জেনারেল প্যাভিলিয়ন, চারটি রিজার্ভ প্যাভিলিয়ন, ছয়টি মিনি রিজার্ভ প্যাভিলিয়ন, ২৭টি বিদেশি প্যাভিলিয়ন এবং ৮টি মিনি বিদেশি প্যাভিলিয়ন। এছাড়া ৬৭টি প্রিমিয়ার স্টল, ১৮টি বিদেশি স্টল, ২৬০টি সাধারণ স্টল ও ২৪টি ফুড স্টল থাকবে এবারের বাণিজ্য মেলায়।

এবারের মেলায় বাংলাদেশ ছাড়াও অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, নেপাল, হংকং, জাপান, আরব আমিরাত, মরিশাস, ঘানা, মরক্কো এবং ভুটান। যেখানে অংশগ্রহণকারী দেশের প্রতিষ্ঠানগুলো নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে।

মেলায় থাকছে মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক, এটিএম বুথ, রেডিমেট গার্মেন্টস, হোমটেক্স, ফেব্রিক্স পণ্য, হস্তশিল্পজাত, পাট ও পাটজাত, গৃহস্থালী ও উপহার সামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, ক্রোকারেজ, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হার্বাল ও প্রসাধনী সামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণ সামগ্রী ও ফার্নিচারের স্টল।

আয়োজকরা জানান, মেলায় আগত দর্শনার্থীদের জন্য থাকবে দৃষ্টিনন্দন ১৪টি বাগান, তিনটি রেস্তোরাঁ, ইকোপার্ক, শিশুপার্ক, পর্যাপ্ত টয়লেট, এটিএম বুথ, মসজিদ, প্রতিবন্ধীদের জন্য অটিজম সেন্টার, মাদার কেয়ার সেন্টার, স্বাস্থ্য সেবাকেন্দ্র ইত্যাদি।

বাণিজ্য মেলা প্রাঙ্গণে চলছে বিভিন্ন কোম্পানির স্টল নির্মাণের কাজমেলার সার্বিক ব্যবস্থাপনা সম্পর্কে মেলা আয়োজক কমিটির সদস্য সচিব মোহাম্মদ আবদুর রউফ জানান, সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে পুরো মেলা প্রাঙ্গণ সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত থাকবে। বিদেশি দর্শনার্থী ও ব্যবসায়ীদের জন্যও থাকছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। এছাড়া পুলিশ, র‌্যাব, বিজিবিসহ কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে এবারের বাণিজ্য মেলায়।
 
বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫,২০১৭
এএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।