ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

নজরদারিতে ১১ ব্রোকারেজ হাউস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২১
নজরদারিতে ১১ ব্রোকারেজ হাউস

ঢাকা: দে‌শের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার (৭ ফেব্রুয়া‌রি) সূচকের বড় পতন হওয়ায় ১১টি ব্রোকা‌রেজ হাউ‌জের ওপর নজরদারি বাড়িয়েছে বাংলা‌দেশ সি‌কিউ‌রি‌টিজ অ্যান্ড এক্স‌চেঞ্জ ক‌মিশন (বিএসইসি)।

রোববার বি‌কে‌লে ডিএসইর সার্ভিলেন্স বিভা‌গের সঙ্গে বৈঠক ক‌রে‌ এ সিদ্ধান্ত নেয় বিএসই‌সি।

সংস্থাটি নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএসই‌সি সূ‌ত্রে জানা যায়, পুঁজিবাজা‌রে তালিকাভুক্ত ৮টি কোম্পানির শেয়ার বি‌ক্রির চাপের কার‌ণে বড় দর পত‌নের ঘটনা ঘ‌টে‌ছে। আর ১১টি ব্রোকারেজ হাউজ থেকে ৮টি কোম্পানির শেয়ার বিক্রির চাপ ছিল বলে লক্ষ্য ক‌রে‌ছে বিএসইসির সার্ভিলেন্স বিভাগ। ওই ৮টি কোম্পা‌নির শেয়ার বিক্রির চাপে সূচক কমেছে ৮০ পয়েন্ট। আর একটি ব্রোকার হাউজ থেকে অতিরিক্ত বিক্রির চাপ আসে।

এ বিষয়ে বিএসইসি নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, অস্বাভাবিক দর পতনের কারণ খতিয়ে দেখছে বিএসইসি। এ পতনের পেছনে কোনো কারসাজি রয়েছে কিনা তাও তথ্য-প্রমাণসহ খতিয়ে দেখা হবে বলে তিনি উল্লেখ করেন।

বিএসই‌সি সূ‌ত্রে জানা গে‌ছে, এখন থে‌কে লেনদেন সময়ে বাজার পর্যবেক্ষণে আ‌রো বে‌শি গুরুত্ব দেওয়া হবে। পাশাপা‌শি অস্বাভাবিক লেনদেন হওয়া ব্রোকারেজ হাউসগুলোর ওপর নজরদারি বাড়া‌নো হবে।  

রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪২ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪১৪ পয়েন্ট কমেছে এদিন।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa