ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গুজবে কান না দিয়ে দেশে বৈধপথে অর্থ পাঠানোর আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
গুজবে কান না দিয়ে  দেশে বৈধপথে অর্থ পাঠানোর আহ্বান

ঢাকা: বাংলাদেশের রিজার্ভ নিয়ে ছড়ানো গুজবে কান না দিয়ে প্রবাসীদের বৈধপথে দেশে অর্থ পাঠানোর আহ্বান জানিয়েছেন সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আফজাল করিম।

শুক্রবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় নিউইয়র্কের জ্যামাইকায় অনুষ্ঠিত ‘বৈদেশিক রেমিট্যান্স এবং বাংলাদেশ’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম। সোনালী এক্সচেঞ্জের সিইও দেবশ্রী মিত্রের সভাপতিত্বে সভায় আমন্ত্রিত অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির পরিচালক মোহাম্মদ আতাউর রহমান।

আফজাল করিম বলেন, সরকার দেশ, জাতি ও প্রবাসীদের সুবিধা কথা বিবেচনা করে যারা দেশে বৈদেশিক মুদ্রা পাঠান তাদের জন্য শতকরা আড়াই শতাংশ প্রণোদনা দিচ্ছে এবং এখন রেমিট্যান্স পাঠাতে কোনো ফি লাগছে না।

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের ঘরে ঘরে সেবা দিতে সোনালী এক্সচেঞ্জ আধুনিক অনলাইন ব্যবস্থা চালু করেছে উল্লেখ করে এমডি আফজাল করিম বলেন, অচিরেই অ্যাপস ব্যবহারের মাধ্যমে ঘরে বসেই গ্রাহকরা দেশে রেমিট্যান্স পাঠাতে পারবেন। প্রবাসীদের সেবার মান বাড়াতে প্রয়োজনে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি অধ্যুষিত রাজ্যগুলোতে নতুন শাখা খোলা বা এজেন্ট নিয়োগ করা হবে।

বন্ধ হয়ে যাওয়া সোনালী এক্সচেঞ্জের যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের শাখা অচিরেই খোলা হবে জানিয়ে আফজাল করিম বলেন, যুক্তরাষ্ট্রে সোনালী ব্যাংকের পূর্ণাঙ্গ শাখা খোলার বিষয়টিও সরকারের বিবেচনায় রয়েছে।

যুক্তরাষ্ট্রে সোনালী ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান সোনালী এক্সচেঞ্জ আয়োজিত সভা পরিচালনা করেন সোনালী এক্সচেঞ্জ ম্যানহাটান শাখার ম্যানেজার শাহাদৎ হোসেন।  

সভায় উপস্থিত ছিলেন সোনালী এক্সচেঞ্জ জ্যামাইকা শাখার ম্যানেজার মনিউর রহমান, ওজনপার্ক শাখার ম্যানেজার কবীর হোসেনসহ প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তা ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা।

সভায় উপস্থিত ব্যক্তিরা দেশে বিনিয়োগের নিশ্চয়তা, দেশ থেকে অর্থ আনার ক্ষেত্রে জটিলতা, এনআইডি বিড়ম্বনা, প্রবাসে থাকায় নিয়মিত লেনদেন না করায় ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়া প্রভৃতি সমস্যার কথা তুলে ধরলে এমডি মোহাম্মদ আফজাল করিম তা সমাধানের আশ্বাস দেন।

কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম তার বক্তব্যে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর কথা পুনর্ব্যক্ত করে বলেন, বৈধভাবে অর্থ পাঠালে দেশের অর্থনীতির চাকা শক্তিশালী হয়। তিনি প্রবাসীদের সেবার জন্য কনস্যুলেট সবসময় খোলা এবং সেবার মান বাড়াতে তিনি সাধ্যমতো চেষ্টা চালানোর আশ্বাস দেন।

সভার শেষ পর্যায়ে এমডি মোহাম্মদ আফজাল করিম ও কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম উপস্থিত প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

প্রসঙ্গত, এমডি মোহাম্মদ আফজাল করিম সংক্ষিপ্ত এক সফরে গত ২৪ নভেম্বর বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র যান। তিনি এক সপ্তাহের মতো যুক্তরাষ্ট্রে অবস্থান করবেন। এ সময় সোনালী ব্যাংক ও সোনালী এক্সচেঞ্জের অফিসিয়াল কর্মকাণ্ড প্রত্যক্ষ এবং কয়েকটি শাখা পরিদর্শন করবেন।

মতবিনিময় সভার আগে মোহাম্মদ আফজাল করিম জ্যামাইকার হিলসাইড অ্যাভিনিউয়ের সোনালী এক্সচেঞ্জের জ্যামাইকা অফিস পরিদর্শন এবং সেখানে কিছু সময় অতিবিাহিত করেন। এ সময় গ্রাহক সেবা পর্যবেক্ষণের পাশাপাশি গ্রাকদের সঙ্গে কথাও বলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।