ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

‘স্কুল ফিডিং’ কর্মসূচিতে কারিগরি সহায়তা দিতে ব্রাজিল সরকারের আগ্রহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১২

ঢাকা: দেশের দরিদ্রপ্রবণ এলাকার স্কুলগামী শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত ‘স্কুল ফিডিং’ কর্মসূচিতে ব্রাজিল কারিগরি সহায়তা দেবে।

রোববার বিকেলে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. মোঃ আফছারুল আমীন-এর সঙ্গে সাক্ষাৎকালে ঢাকাস্থ ব্রাজিলের রাষ্ট্রদূত রিকার্ডো এল ভিয়ানা ডি কারভালহো ‘স্কুল ফিডিং’ কর্মসূচিতে কারিগরি সহায়তা প্রদানের বিষয়ে ব্রাজিল সরকারের আগ্রহের কথা জানান।



ঢাকাস্থ ব্রাজিল দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ফিলিপ ক্রুজ ও ‘বিশ্ব খাদ্য কর্মসূচি’ (ডব্লিউএফপি)-এর প্রতিনিধি খ্রিস্টা ব্যাডার এ সময় তার সঙ্গে ছিলেন।

বৈঠকে সূত্রে এ কথা জানা গেছে।

সাক্ষাতকালে ব্রাজিলের রাষ্ট্রদূত বাংলাদেশ সরকারের এ কর্মসূচির প্রশংসা করে বলেন, এশিয়ার দু’টি দেশকে ব্রাজিল সরকার এ বিষয়ে কারিগরি সহায়তা দেবে। এর একটি হচ্ছে বাংলাদেশ এবং অপরটি লাওস।

সাক্ষাতকালে মন্ত্রী ‘স্কুল ফিডিং’ কর্মসূচি অব্যাহত রাখার জন্য ডব্লিউএফপি ও ব্রাজিলসহ অন্যান্য দাতাদেরও তহবিল সহায়তা প্রদানের অনুরোধ জানান।

উল্লেখ্য, ‘স্কুল ফিডিং’ কর্মসূচির আওতায় বাংলাদেশ সরকারের অর্থায়নে গত বছরের জুলাই থেকে দেশের দারিদ্রপ্রবণ ৩৪টি উপজেলার ১২ লাখ ৪০ হাজার শিক্ষার্থীকে প্রতিদিন এক প্যাকেট ফোরটিফাইড বি¯ু‹ট প্রদান করা হচ্ছে। এ খাতে সরকারের ব্যয় হচ্ছে ৮ কোটি ৭০ লাখ ডলার।

সম্প্রতি ডব্লিউএফপি এ কর্মসূচিতে সরকারকে সহায়তা দিচ্ছে। ডব্লিউএফপি’র অর্থায়নে দেশের ৫২ উপজেলার ১১ লাখ শিক্ষার্থীকে এ কর্মসূচির আওতায় আনা হয়েছে। এ খাতে  ডব্লিউএফপি ব্যয় করছে ৭ কোটি ৯৩ লাখ ৪০ হাজার ডলার।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় আরো ১০টি উপজেলার ৩ লাখ ২০ হাজার শিক্ষার্থীকে এ প্রকল্পের আওতায় আনা হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময় : ২২২০ ঘণ্টা, ০৮ এপ্রিল, ২০১২
এস আর /
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, সিনিয়র নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa