ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

খুবিতে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম বুধবার শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
খুবিতে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম বুধবার শুরু

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিন, গ্লোবাল ন্যাচার ফান্ড এবং বেসরকারি সংস্থা বাংলাদেশ এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটির (বেডস) যৌথ উদ্যোগে ‘হেলদি ম্যানগ্রোভস অ্যান্ড সাসটেইনেবল ফিশারিজ ফর ক্লাইমেট রেজিলিয়েন্ট কোস্টাল কমিউনিটি ইন সাউথ এশিয়া’ শীর্ষক ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়ামের আয়োজন করা হয়েছে।

আগামী ১ মার্চ (বুধবার) থেকে ৩ মার্চ (শুক্রবার) পর্যন্ত এই সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে।

১ মার্চ সকাল ৯.৩০ মিনিটে খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ সিম্পোজিয়ামের উদ্বোধন করবেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএমজেড) আর্থিক সহযোগিতায় আয়োজিত এ সিম্পোজিয়ামে বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, সৌদি আরব, মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষক এবং উন্নয়ন বিশেষজ্ঞরা সশরীরে অংশ নেবেন। এছাড়া স্পেন, যুক্তরাজ্য ও থাইল্যান্ডের গবেষকরা সিম্পোজিয়ামে ভার্চ্যুয়ালি যুক্ত থাকবেন। এই সিম্পোজিয়ামে কি-নোট পেপার উপস্থাপন করবেন অস্ট্রেলিয়ার জেমস কুক ইউনিভার্সিটির নরম্যান সি ডিউক। সিম্পোজিয়ামে মোট ১৩৩টি গবেষণা নিবন্ধ উপস্থাপন করা হবে।

সিম্পোজিয়াম আয়োজক কমিটির আহ্বায়ক, এফএমআরটি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. গোলাম সরোয়ার জানান, জলজসম্পদের সঙ্গে ম্যানগ্রোভের বিশেষ সম্পর্ক বিদ্যমান। উপকূলীয় অঞ্চলে বসবাসকারী সম্প্রদায়ের জীবন-জীবিকা এই জলজ ও ম্যানগ্রোভের সম্পদ আহরণের উপর বহুলাংশ নির্ভর করে। এই কারণে, মৎস্য ও জলজ সম্পদের দায়িত্বশীল ব্যবস্থাপনা এবং এই গুরুত্বপূর্ণ উপ-খাতের উপর নির্ভরশীল বাস্তুতন্ত্র একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে যা দক্ষিণ এশিয়া এবং অন্য জায়গা থেকে অভিজ্ঞতামূলকভাবে প্রাপ্ত জ্ঞান দিয়ে মোকাবেলা করা প্রয়োজন। এই লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলোজি ডিসিপ্লিন সিম্পোজিয়ামটি টেকসই মৎস্য ও বনজসম্পদ ব্যবস্থাপনার উপর বিশ্বব্যাপী সর্বোত্তম অনুশীলনগুলোকে আন্তর্জাতিক একাডেমিয়া, গবেষক, উন্নয়ন বিশেষজ্ঞগণ, শিল্প এবং নীতিনির্ধারকদের সাথে নিয়ে আলোচনার জন্য আয়োজন করেছে। সেই সঙ্গে পরিবেশ এবং জীববৈচিত্র্য সম্পর্কিত গবেষণা ও শিক্ষার ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর জন্য সহযোগিতার একটি কাঠামো প্রতিষ্ঠার মাধ্যমে পরিবেশগত কার্যকলাপ সম্পর্কে শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ ও সচেতনতা গড়ে তোলাও এই আয়োজনের উদ্দেশ্যে। এই ধরনের সম্মেলন সাধারণ চ্যালেঞ্জ সম্পর্কে কথা বলার সর্বোত্তম জায়গা এবং যুগান্তকারী বৈজ্ঞানিক গবেষণা এবং প্রযুক্তি নিয়ে আলোচনা করার সুযোগ দেয় যা আমাদের মৎস্য ও পরিবেশ উন্নয়নে করতে সহায়তা করবে যাতে আগামী দিনের বাস্তব চাহিদা পূরণ করতে পারে।

তিনি আরও জানান, এই সিম্পোজিয়াম থেকে ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলোজি ডিসিপ্লিন ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ডিসিপ্লিনের গবেষণার মান ও সক্ষমতা সম্পর্কে আন্তর্জাতিক একাডেমিয়া, গবেষক, উন্নয়ন বিশেষজ্ঞরা, শিল্প এবং নীতিনির্ধারকরা গুরুত্বপূর্ণ বিষয়ে অবহিত হবেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
এমআরএম/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।