ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

'গুচ্ছের পরিণতি বিশ্ববিদ্যালয়ের অবনতি’

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
'গুচ্ছের পরিণতি বিশ্ববিদ্যালয়ের অবনতি’ মানববন্ধন

ইবি: গুচ্ছ ভর্তি পদ্ধতি বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।  

রোববার (১৯ মার্চ) সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

 

এসময় ফেস্টুনে ‘গুচ্ছের জটিল ভর্তি কার্যক্রম রহিত করো’, গুচ্ছের পরিণতি বিশ্ববিদ্যালয়ের অবনতি’, গুচ্ছ হটাও বিশ্ববিদ্যালয় বাঁচাও’, ‘সময় বিনষ্টকারী গুচ্ছ কার্যক্রম বাতিল করো’, ‘এক দফা এক দাবি গুচ্ছ থেকে হোক মুক্তি’ ও ‘বিশ্ববিদ্যালয়ের অতীত ঐতিহ্য ফিরিয়ে দাও’ সহ নানা স্লোগান লিখে আন্দোলন করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, আমরা যে উদ্দেশ্য নিয়ে গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় অংশ নিয়েছি তার কিছুই বাস্তবায়ন হচ্ছে না। বরং গুচ্ছের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে অনেক সময় লেগে যায়। এতে শিক্ষার্থী ও অভিভাবকরা হয়রানির শিকার হয়। এছাড়াও অনেক সময় গণবিজ্ঞপ্তি দিয়ে শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হয়। তার পরেও অনেক আসন ফাঁকা থাকে। এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট হয়ে যায়।

তারা আরও জানান, স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়, এর আলাদা একটা ঐতিহ্য আছে, কিন্তু গুচ্ছ প্রক্রিয়ায় ভর্তি নেওয়ার কারণে এর ঐতিহ্য নষ্ট হয়ে যাচ্ছে। আমরা চাই বিশ্ববিদ্যালয় নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ফিরিয়ে আনুক।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad