ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

শিক্ষা

জাবির নতুন ছাত্র হলে নেই ডাইনিং-ক্যান্টিন!

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
জাবির নতুন ছাত্র হলে নেই ডাইনিং-ক্যান্টিন!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (সাভার, ঢাকা): অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২১ নম্বর ছাত্র হলে নেই ডাইনিং-ক্যান্টিন। এতে রমজান মাসে চরম ভোগান্তিতে পড়েছেন হলের আবাসিক শিক্ষার্থীরা।

তবে হল প্রশাসন বলছেন, এক সপ্তাহের মধ্যে ক্যান্টিন চালু করা হবে।

শিক্ষার্থীদের অভিযোগ, ডাইনিং না থাকায় খাওয়ার জন্য যেতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের বটতলায় ও সালাম বরকত হল সংলগ্ন দোকানগুলোতে। হল থেকে সেসব জায়গা কিছুটা দূরে হওয়ায় একদিকে যেমন সময় অপচয় হচ্ছে, সেই সঙ্গে গুণতে হচ্ছে বেশি টাকা। এতে ভোগান্তিতে পড়তে হচ্ছে শিক্ষার্থীদের।

খোঁজ নিয়ে জানা যায়, গত ২৯ জানুয়ারি  অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মিত ছয়টি হলের মধ্যে ছাত্রদের একটি ও ছাত্রীদের জন্য একটি হল শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়া হয়। এরপর প্রায় দুই মাস পার হলেও ২১ নম্বর ছাত্র হলে ডাইনিং ও ক্যান্টিন চালু হয়নি।

এ বিষয়ে ওই হলের আবাসিক ছাত্র নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ছেলেদের ২১ নম্বর হলটি চালু হয়েছে প্রায় ২ মাস হলো। এর মধ্যে অধিকাংশ শিক্ষার্থীরা হলে থাকা শুরু করেছেন। তবে এখনও কোনো ডাইনিং-ক্যান্টিন চালু হয়নি। ফলে অনেকটা পথ পাড়ি দিয়ে আমাদের বটতলা কিংবা শহীদ সালাম বরকত হল সংলগ্ন দোকানে যেতে হচ্ছে। সেক্ষেত্রে  সবসময় খাবার পাওয়া নিয়েও শংকা থাকে।   তাই দ্রুত সময়ের মধ্যে এ সমস্যা দ্রুত সমাধানের জন্য হল প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ২১ নম্বর হলের প্রাধ্যক্ষ মো. তাজউদ্দীন সিকদার বাংলানিউজকে বলেন, আমার ইচ্ছা ছিল রমজানের আগে হলে ক্যান্টিন চালু করা। আমি এ বিষয়ে অনেক চেষ্টার পরও তা করতে পারিনি। কারণ যাদের সঙ্গে কথা বলেছি তারা কেউ আসতে চাইনি, কারণ হলে এখনো গ্যাস সংযোগ পাওয়া যায়নি। সিলিন্ডার গ্যাসে তারা রান্না করতে চায় না। তবে আমি এ বিষয়ে আরও কয়েক জনের সঙ্গে কথা বলেছি। আশা করি এক সপ্তাহের মধ্যে হলের ক্যান্টিন চালু করতে পারব।

বাংলাদেশ সময়:১৩৪৫ ঘণ্টা, মার্চ ২৪,২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।