ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে অপ্রয়োজনীয় ভবন নির্মাণ বন্ধের দাবি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
জাবিতে অপ্রয়োজনীয় ভবন নির্মাণ বন্ধের দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (সাভার, ঢাকা): অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রয়োজনীয় ভবন নির্মাণ বন্ধের দাবি জানানো হয়েছে। এ দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরা।

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেল সোয়া চারটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে নতুন প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়, পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

বিক্ষোভ ও সমাবেশে বিশ্ববিদ্যালয়ে দুটি প্রশাসনিক ভবন থাকার পরও নতুন আরেকটি প্রশাসনিক ভবন না করার দাবি জানানো হয়।

সমাবেশে সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি বাগচি বলেন, আমরা একের পর এক বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বেচ্ছাচারী রূপ আমরা দেখতে পাচ্ছি। তারা একের পরা এক আমাদের সঙ্গে মিথ্যাচার করে যাচ্ছে। দেশের ব্যয় সংকোচনের জন্য প্রধানমন্ত্রী এবার মাহফিল করতে নিষেধ করেছেন।   আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রধানমন্ত্রীকে আদর্শ মানলেও লুটপাটের বেলায় তাদের কোনো আদর্শ থাকে না। তারা নিজেরাই নিজেদের আদর্শ হয়ে ওঠেন। দুটি প্রশাসনিক ভবন থাকা সত্ত্বেও তৃতীয় প্রশাসনিক ভবন করা বিলাসিতা ছাড়া কিছু নয়। বিশ্ববিদ্যালয়ে অপূর্ণাঙ্গ ভবনের ছড়াছড়ি। আমরা চাই অপূর্ণাঙ্গ প্রশাসনিক ভবন পূর্ণাঙ্গ করা হোক।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রকল্প যখন পাস হয় তখন বলা হয়েছিল এটি হবে একটি মডেল বিশ্ববিদ্যালয়। এটি মডেল বিশ্ববিদ্যালয় হতে যাচ্ছে কিন্তু অপরিকল্পিত উন্নয়ন দিয়ে হতে যাচ্ছে। আমাদের বর্তমান যে প্রশাসনিক ভবন আছে সেটি অপূর্ণাঙ্গ অবস্থায় আছে। এটি পূর্ণাঙ্গ করতে ৪০ কোটি টাকা খরচ হবে। সেটি করলে ৯৭ কোটি টাকা সাশ্রয় হতো। এই টাকা শিক্ষার্থীদের গবেষণায় থরচ করলে জাবিকে একটি মডেল বিশ্ববিদ্যালয় করা যেত। কিন্তু তারা বর্তমান প্রশাসনিক ভবন পূর্ণাঙ্গ না করে তৃতীয় প্রশাসনিক ভবন নির্মাণের পাঁয়তারা করছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন অপরিকল্পিতভাবে উন্নয়ন কাজ চালিয়ে যেতে চাই। আমরা এই অপরিকল্পিত উন্নয়ন চাই না।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী ফাইজা মেহজাবিন প্রিয়ন্তীর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন চলচ্চিত্র আন্দোলনের সাংগঠনিক সম্পাদক তাহসিন ইমতিয়াজ তৌসিফ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, এপ্রিল ০৪,২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।