ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যবিপ্রবিতে ছাত্র নির্যাতনের ঘটনায় দুই ছাত্রলীগ কর্মীর নামে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
যবিপ্রবিতে ছাত্র নির্যাতনের ঘটনায় দুই ছাত্রলীগ কর্মীর নামে মামলা

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থীকে আবাসিক হলের কক্ষে পাঁচ ঘণ্টা আটকে রেখে নির্যাতন করার ঘটনায় দুই ছাত্রলীগ কর্মীর নামে মামলা দায়ের করা হয়েছে।  

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শহীদ মসিয়ূর রহমান হলের প্রাধ্যক্ষ আশরাফুজ্জামান জাহিদ বাদী হয়ে যশোর কোতোয়ালি মডেল থানায় থানায় মামলাটি করেন।

আসামিরা হলেন- বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের চতুর্থ বষর্রে শিক্ষার্থী সালমান এম রহমান ও শোয়েব আলী। তবে আসামিদের কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

পুলিশ ও মামলার এজাহার সূত্রে জানা গেছে, সিএসই বিভাগের শিক্ষার্থী সালমান ও শোয়েব পুষ্টি ও খাদ্য প্রযুক্তি (এনএফটি) বিভাগের ইসমাইল হোসেনের কাছে বিভিন্ন সময়ে ১০ লাখ টাকা চাঁদা দাবি করে বিভিন্ন সময়ে হুমকি ধমকি দিয়ে আসছিলেন। এরই ধারাবাহিকতায় গত রোববার ইসমাইলকে বিভাগ থেকে ডেকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থিত শহীদ মসিয়ূর রহমান হলের পঞ্চম তলার ৫২৮ নম্বর কক্ষে দাবিকৃত ১০ লাখ টাকা চাঁদা চান। চাঁদা না দিলে তাকে খুন করার হুমকি দিতে থাকেন। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে ইসমাইলকে পাঁচ ঘণ্টা কক্ষের ভেতরে আটকে রেখে বেল্ট, লোহার রড ও পাইপ দিয়ে শরীরের বিভিন্ন স্থানে মারধর করে। এ ঘটনার পর নির্যাতিত শিক্ষার্থীকে উদ্ধার করে চিকিৎসা দিয়ে হয় এবং হল থেকে অভিযুক্ত দুইজনকে বহিষ্কার করা হয়।  

এ বিষয়ে জানতে চাইলে প্রাধ্যক্ষ আশরাফুজ্জামান জাহিদ বলেন, ‘নির্যাতনের শিকার ইসমাইল হোসেন ঘটনার বর্ণনা দিয়ে অভিযুক্ত দুই শিক্ষার্থীর বিচার দাবি করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত আবেদন করেন। ওই আবেদনের কপি দিয়ে উপাচার্য থানায় নিয়মিত মামলা করার জন্যে প্রাধ্যক্ষ হিসেবে আমাকে নির্দেশ দেন। এরপর কোতোয়ালি থানায় একটি মামলা করা হয়েছে। ঘটনার পর অভিযুক্ত দুই শিক্ষার্থীকে আবাসিক হল ও বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ঘটনার পর থেকে ওই শিক্ষার্থীদের ক্যাম্পাসে দেখা যায়নি। ’

অভিযুক্ত শিক্ষার্থীদের গ্রেপ্তারের বিষয়ে জানতে চাইলে যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম বলেন, ‘এক শিক্ষার্থীকে নির্যাতন করার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দুইজনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্ত শোয়েব ও সালমান ঘটনার পর থেকে পলাতক রয়েছেন। তাদের গ্রেপ্তারের চেষ্টা চালানো হচ্ছে। ’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আনোয়ার হোসেন বলেন, হলের প্রভোস্ট বডি ঘটনার প্রাথমিক তদন্ত করেছে। বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল থেকে জড়িত দুই ছাত্রকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ক্যাম্পাসে প্রবেশেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তাদের স্থায়ীভাবে বহিষ্কার ও আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া হিসেবে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩৩১ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৩
ইউজে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।