ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

গুচ্ছ পরীক্ষা: ‘এ’ ইউনিটে সারা দেশে উপস্থিত ৯৪.৪৫ শতাংশ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, জুন ৩, ২০২৩
গুচ্ছ পরীক্ষা: ‘এ’ ইউনিটে সারা দেশে উপস্থিত ৯৪.৪৫ শতাংশ

শাবিপ্রবি (সিলেট): সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) বিজ্ঞান অনুষদের (এ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ১ লাখ ৫৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী।

উপস্থিতির হার ৯৪ দশমিক ৪৫ শতাংশ।

শনিবার (৩ জুন) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বাংলানিউজকে বলেন, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা নেওয়া আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং ছিল। তবে সব চ্যালেঞ্জ মোকাবিলা করে আমরা অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে কোনো ধরনের প্রশ্নবিদ্ধ ছাড়াই পরীক্ষাগুলো শেষ করতে পেরেছি। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের।

তিনি আরও বলেন, অন্যান্য বারের তুলনায় এবার শিক্ষার্থী ও অভিভাবকরা গুচ্ছ ভর্তি পরীক্ষাকে খুব ভালোভাবে নিয়েছেন। তারা সেভাবে সাড়াও দিয়েছেন। প্রত্যেক পরীক্ষায় উপস্থিতির হার ছিল সন্তোষজনক (প্রায় ৯৮ শতাংশ)। তাই আমরা তাদের কাছে কৃতজ্ঞ। পরিশেষে সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা নিতে সহযোগিতা করায় সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন উপাচার্য।

প্রসঙ্গত এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’ ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটে সারা দেশ থেকে ৩ লাখ ২ হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৭ হাজার ৭৪৬ আসনের বিপরীতে আবেদন করেন ৯৬ হাজার ৪শ ৩৪ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৩ হাজার ৪৮৩ আসনের বিপরীতে আবেদন করেন ৩৯ হাজার ৮শ ৬৪ জন এবং ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) ১২ হাজার ৯০৬ আসনের বিপরীতে আবেদন করেন ১ লাখ ৬৬ হাজার ৯শ ৩৩ জন শিক্ষার্থী আবেদন করেন।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, জুন ০৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।