ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শেখানোর পদ্ধতিতে ভুল বাদ দিয়ে সঠিকটি নিয়ে আসার চেষ্টা করছি: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
শেখানোর পদ্ধতিতে ভুল বাদ দিয়ে সঠিকটি নিয়ে আসার চেষ্টা করছি: শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি: ফাইল ফটো

ঢাকা: শেখানোর পদ্ধতিতে ভুল বাদ দিয়ে সঠিকটি নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (৩০ জুলাই) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ স্টার্টআপের এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টেন মিনিট স্কুলেরসহ-প্রতিষ্ঠাতা মির্জা সালমান হোসাইন বেগ।

শিক্ষামন্ত্রী বলেন, গত দুই শত বছর ধরে আমরা একটি পদ্ধতিতে শিখছি। তার আগেও হাজার বছর আগে শিক্ষা ছিল। গুরু শিষ্য পরম্পরা। এখন আমরা বলছি কে কোনদিকে দক্ষতা আছে, ঝোঁক আছে সেটিতে লক্ষ্য রাখতে হবে। ঔপনিবেশ আমলে একই ধাচে সবাই মুখস্থ করত। পরিবর্তন ছিল ধীরগতির। এখন এতকিছু দ্রুত বদলাচ্ছে নতুন প্রজন্মকে এ পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলতে হবে। এখন সফট স্কিল, ভাষার দক্ষতা এবং কিছু বেসিক লাগবে।

সবাইকে চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এক সময় আমরা না বুঝে মুখস্থ করেছি। উপপাদ্যা কিংবা সম্পদ্য। কিন্তু সেটির ব্যবহার আমাদের সামনে ঘটতে দেখলেও আমরা বুঝতাম না। এখন আমরা আনন্দ নিয়ে শেখবো। যেটি শিখবো সেটি করবো। শেখানোর পদ্ধতিতে ভুল বাদ দিয়ে সঠিকটি নিয়ে আসার পরিকল্পনা করছি। ১২ বছর ধরে ইংরেজি পড়ে ইংরেজি বলতে পারছে না। অপরদিকে তিন মাস কোর্স করে ইংরেজি বলতে পারছে।

নতুন কারিকুলাম নিয়ে তিনি বলেন, এখন পদ্ধতি হলো গ্রুপ করে শেখা। তারা নিজেরা আলোচনা করছে। শিক্ষকরা সহযোগিতা করছে। পরে সেটি উপস্থাপন করছে। আমরা শিক্ষকদের জন্য সরাসরি এবং অনলাইন ট্রেনিংয়ের আয়োজন করেছি। বাংলাদেশে বিদ্যামান মেগা প্রকল্পগুলো শেষ হলে শিক্ষাই হবে সবচেয়ে বড় মেগা প্রকল্প।

মন্ত্রী আগামী প্রজন্মকে দক্ষ, মানবিক, অসাম্প্রদায়িক, পরমতসহিষ্ণু, সৎভাবে জীবনযাপনে অভ্যস্ত, সহমর্মিতার মনোভাব সম্পন্ন স্মার্ট নাগরিক হিসেবে দেখার প্রত্যাশা করেন মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
এসকেবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।