ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শিথিল হচ্ছে সাত কলেজের সিজিপিএ শর্ত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
শিথিল হচ্ছে সাত কলেজের সিজিপিএ শর্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থীদের আন্দোলনের পর অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের সিজিপিএ শর্তে শিথিলতা আসতে যাচ্ছে। সিজিপিএ শর্ত শিথিলের পাশাপাশি তা অভিন্ন করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এক সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয় বলে সভাসূত্রে জানা গেছে। এতে সাত কলেজের প্রতিনিধি ও ঢাবি সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সভায় সভাপতিত্ব করেন।

এর আগে সাত কলেজের অনুষদভেদে এক বর্ষ থেকে অন্য বর্ষে প্রমোশনের ক্ষেত্রে সিজিপিএ শর্তের ভিন্নতা ছিল। এ নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন সময় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। যার পরিপ্রেক্ষিতে নতুন নিয়ম করার জন্য এ সভা অনুষ্ঠিত হয়।  

সিজিপিএ শর্ত শিথিলের দাবিতে সবশেষ ২৭ আগস্ট রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।  

দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে জড়ো হয়ে এসে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন তারা।

এর আগে ১৬ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
এসকেবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।