ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কাফন পরে আমরণ অনশনের হুঁশিয়ারি ম্যাটস শিক্ষার্থীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
কাফন পরে আমরণ অনশনের হুঁশিয়ারি ম্যাটস শিক্ষার্থীদের ম্যাটস শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: উচ্চশিক্ষার সুযোগসহ চার দফা দাবি জানিয়েছেন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা।  

রোববার (১০ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ হলে সাধারণ ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলন এই হুঁশিয়ারি দেন তারা।

২৪ সেপ্টেম্বরের মধ্যে দাবি আদায়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো তৎপরতা দেখা না গেলে ২৫ সেপ্টেম্বর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে কাফন পরে আমরণ অনশন কর্মসূচিরও হুঁশিয়ারি দিয়েছেন ম্যাটস শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে ম্যাটস শিক্ষার্থীরা বলেন, বঙ্গবন্ধু প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (১৯৭৩-১৯৭৮) উচ্চশিক্ষার কথা উল্লেখ থাকলেও স্বাধীনতার পঞ্চাশ বছরেও তা কার্যকর হয়নি। ডিপ্লোমা মেডিকেল তথ্য ডিএমএফ কোর্স সম্পন্ন করা প্রায় ৩০ হাজার দক্ষ জনবল কর্মসংস্থানহীন। অথচ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে শূন্য পদ তিন হাজার ৪০০। এতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠী।

তারা বলেন, বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের সই করা এক স্মারকে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং কোর্সের (ম্যাটস) নতুন কোর্স কারিকুলাম দেওয়া হয়। কিন্তু এই কোর্স-কারিকুলামের মাধ্যমে আমাদের বাস্তবিক প্রশিক্ষণ তথা ইন্টার্নশিপসহ চিকিৎসা শিক্ষার অতীব গুরুত্বপূর্ণ বিষয়সমূহ থেকে বঞ্চিত করা হয়েছে, যা আমাদের জাতীয় জীবনে দক্ষ জনবল হিসেবে গড়ে উঠতে বাধা হয়ে দাঁড়াবে।

শিক্ষার্থীরা বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আগের লিখিত প্রতিশ্রুতি অনুযায়ী মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড করার সিদ্ধান্ত থাকলেও গত ৭ আগস্ট সংবাদমাধ্যমের সূত্রে আমরা লক্ষ্য করেছি বাংলাদেশ অ্যালায়েড হেলথ শিক্ষাবোর্ড আইন-২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা, যা আমাদের শিক্ষা কার্যক্রমের সঙ্গে সাংঘর্ষিক। তাই আমরা সাধারণ শিক্ষার্থীরা সাধারণ ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদ ব্যানারে সংগঠিত হয়ে চার দফা দাবি জানিয়েছি।

তারা আরও বলেন, দাবি আদায়ে আমরা এর আগে ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট, সব সরকারি ম্যাটসের প্রশাসনিক ভবনে তালা ঝোলানো, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সম্মুখে অবস্থান কর্মসূচি করেছি। কিন্তু এখন পর্যন্ত দাবি আদায়ে কোনো কার্যকর তৎপরতা দেখা যায়নি। তাই আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্য আমাদের দাবি আদায়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো তৎপরতা দেখা না গেলে পরদিন ২৫ সেপ্টেম্বর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে কাফন পরে আমরণ অনশনের কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছি।

তাদের দাবিগুলো হলো-

১। বঙ্গবন্ধু প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা (১৯৭৩-১৯৭৮) অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ দেওয়া।

২। অনতিবিলম্বে চার বছরের একাডেমিক কোর্স বহাল রেখে আগের মতো এক বছরের ইন্টার্নশিপসহ অসংগতিপূর্ণ কোর্স-কারিকুলাম সংশোধন করা।

৩। এলায়েড হেলথ শিক্ষা বোর্ড বাতিল করে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে বোর্ড গঠন করা।

৪। অনতিবিলম্বে শূন্য পদে নিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি করা (কমিউনিটি ক্লিনিকসহ সব সরকারি ও বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে পাস করা ডিএমএফদের পদ সৃষ্টি করে পদায়ন করা)।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাধারণ ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদের সমন্বয়ক মাহবুব তালুকদার, মো. মুজাহিদুল, মো. হাসিবুল ইসলাম, প্রচার সমন্বয়ক মেহেদী হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।