ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের নিঃসরণ কমাতে জাবিতে আন্তর্জাতিক সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের নিঃসরণ কমাতে জাবিতে আন্তর্জাতিক সম্মেলন

সাভার (ঢাকা): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের নিঃসরণ কমাতে ‘শিফ-বেইজ মেটাল কমপ্লেক্স’ এর ভূমিকা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (০৫ অক্টোবর) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া সায়েন্স রিসার্চ সেন্টারের হল রুমে এ সম্মেলন শুরু হয়।

 

আন্তর্জাতিক এই সম্মেলনে বাংলাদেশ ছাড়াও জার্মানি ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ কমানো ও এই বিষাক্ত গ্যাসকে বিকল্প সবুজ জ্বালানি হিসেবে ব্যবহার উপযোগী করার পদ্ধতি নিয়ে গবেষণার ফলাফল হিসেবে মোট ১৩ টি বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।  

‘দি হামবল্টটেড ফাউন্ডেশন জার্মানি’ এর সার্বিক সহযোগিতায় রিসার্চ গ্রুপ লিংকেজ প্রোগ্রামের আওতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড.মো.এনাসউল্যা ও জার্মানি হেনরিথ হাইন বিশ্ববিদ্যালয়ের ইনঅর্গানিক অ্যান্ড স্ট্রাকচারাল কেমিস্ট্রি ইনস্টিটিউটের অধ্যাপক ড.ক্রিস্টোফ ইয়ানিক যৌথভাবে চার বছর ধরে এই গবেষণা কার্যক্রম পরিচালনা করেন।  

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড.মো.এনাসউল্যার সভাপতিত্বে সম্মেলনে জার্মানির হেনরিথ হাইন বিশ্ববিদ্যালয়ের ইনঅর্গানিক অ্যান্ড স্ট্রাকচারাল কেমিস্ট্রি ইনস্টিটিউটের অধ্যাপক ড. ক্রিস্টোফ ইয়ানিক ও ঢাকাস্থ জার্মান দূতাবাসের কালচারাল অ্যাটাসে মিস সিল্ক স্মিয়ার বিশেষ অতিথি উপস্থিত ছিলেন।  

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ড. মো. মোস্তফা ফিরোজ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার।  

সম্মেলনটির সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী তারেক আজিজ ও আমিনা খান রেশমা।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
এসএফ/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।