ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

রাবিতে ছাত্র-শিক্ষক নির্যাতন দিবসে নানা কর্মসূচি

রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১২

রাবি: তত্ত্বাবধায়ক সরকারের আমলে (২০০৭ সালে) ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেনা নির্যাতনের ঘটনার জের ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ব্যাপক নির্যাতন চালায় পুলিশ।

ওই ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় প্রতিবছর ৩০ আগস্ট  ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস পালন করে আসছে।

  এরই ধারাবাহিকতায় আগামী ৩০ আগস্ট বৃহস্পতিবার রাবিতে পালিত হবে ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস ।

মঙ্গলবার রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক চিত্র রঞ্জন মিশ্র স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে দিবসের বিস্তারিত কর্মসূচি জানানো হয়।
 
এর মধ্যে রয়েছে, সকাল ১০টা ১৫ মিনিটে সিনেট ভবনের সামনে থেকে প্রতিবাদী মিছিল, সকাল সাড়ে ১০টায় সিনেট ভবন প্রাঙ্গণে নির্যাতিত ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সংবর্ধনা ও আলোচনা সভা।

এতে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর মুহম্মদ নূরুল্লাহ।

প্রসঙ্গত, বিগত ২০০৭ সালের ২০ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সেনাসদস্যের সঙ্গে বাগবিতণ্ডা হয় কয়েক ছাত্রের।

এরই এক পর্যায়ে সৈন্যরা ছাত্র-শিক্ষকদের ওপর চড়াও হয়। এসময় তারা এক শিক্ষককে লাঞ্ছিত করেন । ওই ঘটনার রেশ ধরে ছাত্রদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। এ নিয়ে আন্দোলন ছড়িয়ে পড়ে দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে।

সে সময় গ্রেফতার করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষক ও ৫ ছাত্রকে। বিভিন্ন মামলায় আসামি করা হয় তাদের। এছাড়া ২২ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্র-পুলিশ সংঘাতের সময় গুলিতে রিকশাচালক আনোয়ার নিহত হন।

গ্রেফতার শিক্ষকদের মধ্যে ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. এম আবদুস সোবহানও।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১২
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa