ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ভাদ্র ১৪৩১, ২৯ আগস্ট ২০২৪, ২৩ সফর ১৪৪৬

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট-ট্যাক্স রহিত করার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট-ট্যাক্স রহিত করার আহ্বান

ঢাকা: অলাভজনক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত সব ধরনের ভ্যাট-ট্যাক্স রহিতকরণ এবং শিক্ষা গবেষণা খাতে সহায়তা দেওয়া অত্যাবশ্যক বলে মনে করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও শিক্ষকরা।

মঙ্গলবার (২৭ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি (এপিইউবি) এবং বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাকাডেমিকসের (বিএসপিইউএ) কার্যনির্বাহী কমিটির মতবিনিময় সভায় এমনটি জানানো হয়।

রাজধানীর বনানীতে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাংলাদেশের উচ্চ শিক্ষা তথা বেসরকারি বিশ্ববিদ্যালয় খাতের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।    

বক্তারা বলেন, পরিবর্তিত সময়ে উচ্চ শিক্ষা খাতের সমস্যা সমাধানে সরকারের পাশাপাশি অংশীজন হিসেবে শিক্ষকদের একসঙ্গে কাজ করতে হবে। বিরাজমান নানা সমস্যা ও বৈষম্য দূরীকরণের মাধ্যমে শিক্ষিত প্রজন্ম গঠনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অব্যাহত প্রচেষ্টায় প্রয়োজনীয় সহযোগিতা একান্ত জরুরি।  

তারা বলেন,  শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষানুরাগী-উদ্যোক্তাদের দেশপ্রেম, শিক্ষিত জাতি গঠন ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকার বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ স্বীকৃতি ও সহযোগিতার দাবিদার। আর এ জন্য উচ্চশিক্ষা দেখভাল করার দায়িত্বে নিয়োজিত প্রতিষ্ঠানকে কার্যকর করা, প্রয়োজনীয় ক্ষেত্রে সংস্কার ও দ্বৈতনীতির পরিবর্তন আবশ্যক। বিশেষ করে অলাভজনক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত সব প্রকার ভ্যাট-ট্যাক্স রহিতকরণ এবং শিক্ষা গবেষণা খাতে সহায়তা দেওয়া অত্যাবশক।  

বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. মো. সাবুর খান, ট্রেজারার কেবিএম মঈন উদ্দিন চিশতি, কার্যনির্বাহী কমিটির সদস্য কাইয়ুম রেজা চৌধুরী এবং বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাকাডেমিকসের সভাপতি অধ্যাপক ফারিদ এ. সোবহানি, সহ-সভাপতি অধ্যাপক সৈয়দ আখতার হোসেন, সহ-সভাপতি (গবেষণা ও উদ্ভাবন) অধ্যাপক মো. মামুন হাবিব, সাধারণ সম্পাদক ড. মো. নাহিন মামুন এবং যুগ্ম সাধারণ সম্পাদক ড. মো. আবদুল্লাহ আল-মামুন আলোচনা ও মতবিনিময় সভায় অংশ নেন বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।