ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ময়মনসিংহে জেএসসির পাসের হার পাঠায়নি শিক্ষাবোর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
ময়মনসিংহে জেএসসির পাসের হার পাঠায়নি শিক্ষাবোর্ড

ময়মনসিংহ: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ময়মনসিংহে পাসের হার পাঠায়নি ঢাকা শিক্ষা বোর্ড। জেলার ফলাফলের সামগ্রিক ডাটাও জেলা প্রশাসনকে দেয়নি তারা।

শুধুমাত্র কেন্দ্রওয়ারী রেজাল্ট পাওয়া গেছে।

মঙ্গলবার (৩০ ডিসেম্বর) দুপুরে ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শারমিন জাহান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে আমরা জেলায় পাসের হারসহ সামগ্রিক ডাটার জন্য যোগাযোগ করেছি। ফলাফলের সঙ্গে এ ধরণের তথ্য সন্নিবেশিত করা হয় কী না এ নিয়ে তিনি নিজেও অবাক হয়েছেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শারমিন জাহান আরো জানান, জেলাওয়ারী রেজাল্টের সামগ্রিক ডাটা না পাওয়ায় আমরা জেলায় পাসের হার, মোট পরীক্ষার্থীর সংখ্যা কত, কতজন পাস করেছে, কতজন অকৃতকার্য হয়েছে এ সম্পর্কে কোনো পাওয়া যায়নি।

ঢাকা শিক্ষাবোর্ড থেকে এ ধরণের তথ্য সরবরাহ না করায় বিপাকে পড়েছেন দেশের শীর্ষস্থানীয় অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা। এসব তথ্যের জন্য ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসকের (শিক্ষা) সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ ধরণের কোনো তথ্যই দিতে পারেননি।

একই বিষয়ে যোগাযোগ করা হলে ময়মনসিংহ জেলা শিক্ষা অফিসার শামসুল ইসলাম খানও হতাশা প্রকাশ করেন।

তিনি বলেন, ঢাকা শিক্ষাবোর্ড থেকে শুধুমাত্র স্কুল ও স্টুডেন্টওয়াইজ রেজাল্ট পাঠানো হয়েছে। উপজেলা, জেলা ও বিভাগওয়ারী রেজাল্ট আরো দু’দিন পর পাওয়া যাবে।

প্রসঙ্গত, গত বছর এ পরীক্ষার ফলাফলে জেলার সামগ্রিক ফলাফলের একটি ডাটা বোর্ড থেকে পাঠানো হয়েছিল। ওই সময় তাৎক্ষণিকভাবে এসব তথ্য জানা গিয়েছিল। কিন্তু এ বছর পুরো ডাটা পাওয়া যায়নি।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।