ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ডাকসু নির্বাচনের খসড়া আচরণবিধি প্রস্তুত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
ডাকসু নির্বাচনের খসড়া আচরণবিধি প্রস্তুত

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের খসড়া আচরণবিধি প্রস্তুত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। চূড়ান্ত করার আগে ছাত্র সংগঠনগুলোর এ সম্পর্কিত মতামত জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

খসড়া আচরণবিধি এরইমধ্যে বলা হয়েছে, প্রার্থী চূড়ান্ত হওয়ার দিন থেকে নির্বাচনের দিনের ২৪ ঘণ্টা আগ পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রচারণা চালানো যাবে। মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলে মিছিল বা শোভাযাত্রা করা যাবে না এবং পাঁচজনের বেশি সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না।

নির্বাচনী প্রচারণার বিষয়ে বলা হয়েছে, কোনো ধরনের যানবাহন ও মোটরসাইকেল ও মোটরযান সহকারে শোভাযাত্রা, শোডাউন বা মিছিল করা যাবে না। ভোটারদের আনা-নেওয়ার জন্য কোনো ধরনের যানবাহন ব্যবহার করা যাবে না। শুধু ডাকসু নির্বাচন কমিশন অনুমোদিত যানবাহন (স্টিকারযুক্ত গাড়ি অথবা যানবাহন) নির্বাচনী এলাকায় চলাচল করতে পারবে। শিক্ষার্থীরা ভোটকেন্দ্রে আসার ক্ষেত্রে বাইসাইকেল ও রিকশা ব্যবহার করতে পারবে না।

পোস্টার, লিফলেট ও দেয়াল লিখন বিষয়ে বলা হয়েছে, লিফলেট বা হ্যান্ডবিল ছাপানো ও বিলি করা যাবে। প্রার্থী নিজের ছবি ছাড়া অন্য কারো ছবি বা প্রতীক ব্যবহার করতে পারবেন না। কোনো স্থাপনা, দেয়াল, যানবাহন, বেড়া, গাছপালা, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বা অন্য কোনো দণ্ডায়মান বস্তুতে লিফলেট বা হ্যান্ডবিল লাগানো, কোনো প্রার্থীর লিফলেট বা হ্যান্ডবিলের ক্ষতিসাধন, কালি, চুন ও কেমিক্যাল দ্বারা দেয়াল বা যানবাহনে কোনো লিখন, মুদ্রণ, ছাপচিত্র বা চিত্রাঙ্কন করে নির্বাচনী প্রচারণা চালানো যাবে না।

এছাড়া সভা, সমাবেশ ও শোভাযাত্রা করতে চাইলে অন্তত ৪৮ ঘণ্টা আগে অনুমতি নিতে হবে। একজন প্রার্থী বা একটি প্যানেলের পক্ষে প্রতিটি হলে একটি এবং বিশ্ববিদ্যালয়ে তিনটি প্রজেকশন মিটিং করা যাবে।

ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর বাংলানিউজকে বলেন, আমরা চিঠি পেয়েছি। এতে সভার সংখ্যা, প্রচারণার সময় ও পোস্টারের সংখ্যা নির্দিষ্ট করা নিয়ে আমাদের বক্তব্য তুলে ধরব।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।