ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

‘তৃতীয় নয়ন মানুষকে আলোর পথ দেখায়’

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৯
‘তৃতীয় নয়ন মানুষকে আলোর পথ দেখায়’

ইবি: ‘যারা বই পড়েনা তাদের চোখ দুইটা, আর যারা বই পড়েন তাদের চোখ তিনটা। মানুষের জীবনকে আলোকিত করার দূরবীন হলো তৃতীয় নয়ন। আর তৃতীয় নয়নই মানুষকে আলোর পথ দেখায়। মানুষকে সত্য এবং সুন্দরের পথ দেখায়। আর এ তৃতীয় নয়ন উন্মীলনের একমাত্র উপায় হচ্ছে বই পড়া।’

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনুষ্ঠিত জাতীয় গ্রন্থাগার দিবস-২০১৯ দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. হারুন-উর-রাশিদ আসকারী এসব কথা বলেন।

বইয়ের প্রতি নিজের অভিব্যক্তি প্রকাশ করে তিনি আরও বলেন, ‘আমার কাছে প্রিয় সুবাস হলো নতুন বইয়ের ঘ্রাণে।

ছোট বেলায় যখন নতুন বই হাতে পেতাম, সঙ্গে সঙ্গে বইয়ের পৃষ্ঠা খুলে সুঘ্রাণ নিতাম। আমার কাছে মনে হতো নতুন বইয়ের সুঘ্রাণ ফুলের ঘ্রাণের চেয়েও অনেক ভালো। ’

জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান র‍্যালিতে নেতৃত্বে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে প্রশাসন ভবনের সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়।  

এসময় সেখানে উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত রেজিস্টার এস এম আব্দুল লতিফ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বম্মন, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মামুন, সহযোগী অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, কেন্দ্রীয় গ্রন্থাগারের পরিচালক আতাউল হক প্রমুখ।

র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাদশাহ ফাহাদ বিন আব্দুল আজিজ কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে এক আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, ভারপ্রাপ্ত রেজিস্টার এস এম আব্দুল লতিফ, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মামুন, প্রক্টর আনিসুর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।