ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

সাড়ে ৬লাখ শিক্ষার্থীর স্বাস্থ্য পরীক্ষায় ক্ষুদে ডাক্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, মার্চ ১, ২০১৯
সাড়ে ৬লাখ শিক্ষার্থীর স্বাস্থ্য পরীক্ষায় ক্ষুদে ডাক্তার জেলা অ্যাডভোকেসি সভা, ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: কুড়িগ্রামে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ১ হাজার ৫৯০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সাড়ে ৬ লাখ শিক্ষার্থীর স্বাস্থ্য পরীক্ষা করবে সাড়ে ১৬ হাজার ক্ষুদে চিকিৎসক।

শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম উপলক্ষে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) কুড়িগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের কনফারেন্স রুমে ক্ষুদে চিসিৎসকদের নিয়ে আয়োজিত জেলা অ্যাডভোকেসি সভায় এ তথ্য জানানো হয়।
 
এ কার্যক্রমের আওতায় প্রত্যেক শিক্ষার্থীর ওজন, উচ্চতা এবং ৬ ফুট দূরত্বে বিভিন্ন আকারের অক্ষর লেখা বোর্ড রেখে তা পড়ানোর মাধ্যমে চক্ষু পরীক্ষা করা হবে।

আগামী ২ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত ৬ দিনব্যাপী এ পরীক্ষা কার্যক্রম চলবে।

কুড়িগ্রাম সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলামের সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে ছিলেন-অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) রিপন কুমার মোদক, জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামসুল আলম ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম।

কার্যক্রম বিষয়ে বক্তব্য রাখেন চিলমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহফুজার রহমান ও রাজারহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শহীদুল্লাহ। এছাড়া সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং মাঠ পর্যায়ের স্বাস্থ্য সহকারীরা অংশ নেন।

সিভিল সার্জন আমিনুল ইসলাম জানান, প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি ও মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রত্যেকটি ক্লাস থেকে বাছাই করে ৩ জন করে শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়ে ক্ষুদে চিকিৎসক বানানো হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীদের প্রয়োজনীয় স্বাস্থ্য বিষয়ক পরামর্শ দেওয়া সহজতর হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
এফইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।