ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

‘বিশ্ববিদ্যালয় শিক্ষকদের যোগ্যতায় ঘাটতি আছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৯ ঘণ্টা, মার্চ ৫, ২০১৯
‘বিশ্ববিদ্যালয় শিক্ষকদের যোগ্যতায় ঘাটতি আছে’ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

ঢাকা: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ বলেছেন, বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোতেও শিক্ষকদের যোগ্যতার ঘাটতি রয়েছে। এজন্য শিক্ষা জীবনে সঠিক দিক-নিদের্শনা না পাওয়াকে দায়ী করেন তিনি।

সোমবার (০৪ মার্চ) রাজধানীর নিকুঞ্জে আমেরিকান তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান কাজী আইটির সঙ্গে চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

বেরোবি ভিসি বলেন, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন প্রয়োজন।

শিক্ষা ব্যবস্থার দুর্বলতার দায়ভার টানছে শিক্ষার্থী ও শিক্ষকরা। বাংলাদেশের শিক্ষার্থীরা মেধাবী হয়েও ইংরেজিতে দুর্বলতার জন্য কাঙ্ক্ষিত হারে এগুতে পারছে না।

ড. কলিমউল্লাহ নিজের দীর্ঘদিনের শিক্ষকতার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোতেও শিক্ষকদের যোগ্যতার ঘাটতি রয়েছে। শিক্ষা জীবনে সঠিক দিক-নির্দেশনা না পাওয়াই এর জন্য দায়ী। শিক্ষকদের নিজেদের প্রশিক্ষিত করার উপরও জোর দেন তিনি।

এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগেও বড় অংকের টাকার লেনদেন হচ্ছে, যা কোনভাবেই কাম্য নয়।

এসময় কাজী আইটির সিইও মাইক কাজী বলেন, গেলো নয় বছর ধরে বাংলাদেশে কাজ করছেন তারা। তবে এখনও যোগ্য কর্মী পেতে বেগ পেতে হয় তাদের। ১০০ জন পরীক্ষা দিলে তার মধ্যে ৯০ জনই ইংরেজিতে দক্ষ নয় বলেও মন্তব্য করেন মাইক কাজী।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর উচিত বছরে ৩ থেকে ৪ বার আইটি ইন্ডাস্ট্রি নিয়ে সেমিনারের আয়োজন করা।

বর্তমান বিশ্বে শিক্ষার্থীদের অন্যতম আগ্রহের বিষয় হয়ে উঠছে আইটিখাত উল্লেখ্য করেন মাইক কাজী বলেন, শিক্ষা ব্যবস্থায় আইটিখাত নিয়ে কোর্স চালু করা প্রয়োজন।

অনুষ্ঠানে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এবং কাজী আইটির সিইও মাইক কাজীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৯
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।