ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

তুরস্কে উচ্চশিক্ষা-গবেষণায় সুযোগ পাচ্ছেন ইবির ১৪৪ জন

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, মার্চ ২, ২০২০
তুরস্কে উচ্চশিক্ষা-গবেষণায় সুযোগ পাচ্ছেন ইবির ১৪৪ জন

ইবি: তুরস্কের তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় সুযোগ পাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৫৫ জন শিক্ষক ও ৮৯ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ইবির সমঝোতা চুক্তির (এমওইউ) ফলে এ সুযোগ পাবেন তারা।

তুরস্কে বিশ্ববিদ্যালয় তিনটি হলো- ইগদির, চানকিরি কারাতেকিন ও কাফকাস।

পৃথক এ তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় সভাপতি কর্তৃক মনোনীতরাই আবেদন করতে পারবেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের মাধ্যমে তাদের তালিকা চূড়ান্ত করবে তুরস্কের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো।

সোমবার (০২ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সভা কক্ষে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের মতবিনিময় সভায় এ তথ্য জানা যায়।

ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সঞ্চলনায় এসময় মতবিনিময় সভায় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা প্রমুখ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বাংলানিউজকে বলেন, প্রাথমিকভাবে আমরা তুরস্কের তিনটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এমওইউ চুক্তি করেছি। আরও তিনটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি সমঝোতা চুক্তির প্রক্রিয়া চলছে। এটা হলে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের ছাত্র-শিক্ষক বিনিময় আরও বাড়বে।

তুরস্কের এ তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা এবং গবেষণা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি ইবির ওয়েবসাইট (www.iu.ac.bd) ও সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটেও পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, মার্চ ০২, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।