ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

নবীনদের সন্ধানে শাবিপ্রবির ‘স্পিকার্স ক্লাব’

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২০
নবীনদের সন্ধানে শাবিপ্রবির ‘স্পিকার্স ক্লাব’ শাবিপ্রবির শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

সিলেট (শাবিপ্রবি): ইতোমধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসের সবুজ চত্বরে আগমন ঘটেছে নবীন শিক্ষার্থীদের।

প্রতিদিন সকাল থেকেই নবীনদের পদচারণায় মুখরিত থাকে বিশ্ববিদ্যালয়ের কিলোরোড, গোলচত্বর, বঙ্গবন্ধু চত্বর, কেন্দ্রীয় গ্রন্থাগার ভবন, চেতনা-৭১, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া, শহীদ মিনারসহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি একাডেমিক ভবন।

এই নবীন শিক্ষার্থীদের মননশীলতা, সৃজনশীলতা বিকাশের পাশাপাশি একজন দক্ষ ও যোগ্য মানুষে পরিণত করার অন্যতম প্রয়াস থাকে সংগঠনের।

শিক্ষার্থীরা এখান থেকেই একাডেমি শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষামূলক কার্যক্রমের সঙ্গে জড়িয়ে নিজেদের আরও সমৃদ্ধ করার সুযোগ পান। এরই পরিপ্রেক্ষিতে প্রতিবছরের ধারাবাহিকতায় নবীনদের সন্ধানের বেরিয়েছেন শাবিপ্রবির একমাত্র ইংরেজি ভাষা ও সাহিত্যচর্চা বিষয়ক সংগঠন ‘শাহজালাল ইউনিভার্সিটি স্পিকার্স ক্লাব’।

সংগঠনটির আয়োজনে প্রতি বৃহস্পতিবার বিকেলে চলে ‘স্পিকার্স আওয়ার। এখানে থাকে ইংরেজি ভাষাচর্চা, সাহিত্য আড্ডা, সাম্প্রতিক ইস্যুভিত্তিক আলোচনা, উপস্থিত বুদ্ধিভিত্তিক প্রতিযোগিতা ইত্যাদি। এছাড়া শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলে সাপ্তাহিক ক্যারিয়ার আড্ডা।

সংগঠনের নিয়মিত বিভিন্ন প্রতিযোগিতামূলক কার্যক্রমের মধ্যে রয়েছে স্পিকার্স হান্ট, এক্সিকিউটিভ স্পিকার্স হান্ট, বিসিএস প্রস্তুতি বিষয়ক সেমিনার, মোটিভেশনাল সেমিনার, আইইএলটিএস, টোফেল এবং জিআরইসহ নানা সেমিনার ও কর্মশালা।

‘স্পিকার্স হান্ট’ তথা ইংরেজি উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় সিলেটের বিভিন্ন মেডিক্যাল কলেজ, প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অংশগ্রহণে ‘ইন্টার ডিপার্টমেন্ট প্রেজেন্টেশন কম্পিটিশন’ আয়োজন করে সংগঠনটি।

শাহজালাল ইউনিভার্সিটি স্পিকার্স ক্লাবের বর্তমান সভাপতি সায়েল আহমেদ বলেন, স্পিকার্স ক্লাব যতটা ইংরেজি শিখতে সাহায্য করে তার চেয়ে বেশি ‘ওয়ে অব জিটিভ থিংকিং’ এ সাহায্য করে। আমরা চাই বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থী ইংরেজি শিক্ষার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী কর্মকাণ্ডের মাধ্যমে দেশ সেবায় এগিয়ে আসবেন। সদস্য নির্বাচনের ক্ষেত্রে যদিও ভাইভা নেওয়া হয় কিন্তু, আগ্রহের বিষয়টি প্রাধান্য দেওয়া হবে।

বর্তমান কমিটির সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ বলেন, আমাদের সাবেক সদস্যরা দেশ-বিদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। তাদের ক্যারিয়ার আমাদের অনুপ্রেরণা দেয়। আমাদের প্রত্যাশা, বর্তমান সদস্যরাও সংগঠনের এনে দেওয়া সুযোগগুলো কাজে লাগিয়ে নিজেদের যোগ্য মানবসম্পদে পরিণত করবেন এবং জাতীয় উন্নয়নে অবদান রাখবেন।

সংগঠনটির ১২ তম কার্যকরী কমিটির সভাপতি সৈয়দা মারজানা রাজ্জাক বলেন, একজন পরিপূর্ণ মানুষ হতে যেসব বিষয় কাজ করে, তার সবই এই সংগঠন থেকে আমি পেয়েছি।

সংগঠনের কাছ থেকে পাওয়া অনুপ্রেরণা জীবনের প্রতিটি পদক্ষেপে কাজে দেবে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে সংগঠনটির সাংগঠনিক সপ্তাহ শুরু হয়েছে। এটি চলবে ৫ মার্চ বৃহস্পতিবার পর্যন্ত। অর্জুনতলায় স্থাপিত বুথ থেকে সদস্য ফর্ম সংগ্রহ করা যাবে। তাছাড়া সংগঠনটির লোগো সংবলিত চাবি রিং পাওয়া যাবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বুথ খোলা থাকবে।

‘কাম হিয়ার, স্পিক ব্যাটার’, এই স্লোগানকে সামনে রেখে ২০০৫ সালের ৫ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় ‘শাহজালাল ইউনিভার্সিটি স্পিকার্স ক্লাব’। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি বিভিন্ন প্রতিযোগিতামূলক কার্যক্রম ও সাংস্কৃতিক কর্মকাণ্ড চালিয়ে আসছে সংগঠনটি। এর পাশাপাশি আর্তমানবতার সেবায় রক্তদান কর্মসূচি, শীতবস্ত্র সংগ্রহ ও বিতরণসহ বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী কর্মকাণ্ড পরিচালনা করেন তারা।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।