ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

পরিস্থিতি স্বাভাবিক হলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে: মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জুন ৭, ২০২০
পরিস্থিতি স্বাভাবিক হলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে: মন্ত্রণালয়

ঢাকা: পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে উদ্ধৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বক্তব্য প্রচার নিয়ে একথা জানানো হয়েছে।  

‘সন্তান ১ বছর লেখাপড়া না করলে মুর্খ হবে না, কিন্তু করোনা ভাইরাস শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে গেলে বহু মায়ের কোল খালি হবে’- শিক্ষামন্ত্রীকে উদ্ধৃত করে বহু লোক বুঝে হোক আর না বুঝে হোক এমন বক্তব্য ফেসবুকে প্রচার করছেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

 

এর ব্যাখ্যায় জনসংযোগ কর্মকর্তা খায়ের বলেন, শিক্ষামন্ত্রী এ ধরনের কোনো বক্তব্য কোথাও দেননি। এমন ধরনের শব্দ চয়ন তিনি কোনোদিনও করেন না।  

‘তিনি বরাবরই বিভিন্ন সাক্ষাৎকারে বলেছেন- আমাদের মুক্তিযুদ্ধের সময়ও শিক্ষাপ্রতিষ্ঠান নয় মাস বন্ধ ছিল। সেটাও আমরা উৎরে উঠেছি। এখনও সে রকম একটি অবস্থা বিরাজ করছে। আশা করি এটাও আমরা উৎরে উঠতে পারবো। শিক্ষা কার্যক্রম একেবারে বন্ধ সেটাও বলা যাবে না। সংসদ টিভি ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছে। সেখানেও ছাত্র-ছাত্রীরা অনেক লাভবান হচ্ছে। যখনই পরিস্থিতি স্বাভাবিক হবে তখনই শিক্ষাপ্রপ্তিষ্ঠান খুলে দেওয়া হবে। শিক্ষার্থীদের আমরা বিপদের মুখে ঠেলে দিতে পারি না।

খায়ের জানান, এমন শব্দ চয়ন তিনি কোনোদিন করেননি, যা মানুষের মাঝে বিভ্রান্তি ছাড়াবে।

করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। আর ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে ৩১ মে সীমিত পরিসরে অফিস খুলে দেওয়া হয়েছে। ১৫ জুন পর্যন্ত দেখে পরবর্তী পদক্ষেপ নেবে সরকার।  

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুন ০৭, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।