ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে ‌‌এসডিজিএস রেসপন্স কো-অর্ডিনেশন সেল গঠন

345 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
ঢাবিতে ‌‌এসডিজিএস রেসপন্স কো-অর্ডিনেশন সেল গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতিসংঘ ঘােষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস) অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চলমান শিক্ষা ও গবেষণা কার্যক্রম সমন্বিত ও ত্বরান্বিত করার উদ্দেশ্যে একটি এসডিজিএস রেসপন্স কো-অর্ডিনেশন সেল গঠন করা হয়েছে।

বুধবার (১৫ জুলাই) উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামানের সভাপতিত্বে এক বিশেষ ভার্চ্যুয়াল সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে বিভিন্ন অনুষদের ডিন, আইবিএ-এর পরিচালক এবং আইসিই-এর পরিচালকের সমন্বয়ে এ সেলটি গঠন করা হয়।

 

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ ও অ্যাকাডেমিয়া ইন্ডাস্ট্রি রিলেশন বাড়ানোর লক্ষ্যে রিসার্স প্রফেসর এবং রিসার্চ অ্যাসোসিয়েট প্রফেসর পদ সৃষ্টির সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস) অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ইনস্টিটিউটের চলমান কর্মপ্রয়াস বিশেষ করে অন্তর্ভুক্তিমূলক ও সমতা-ভিত্তিক গুণগত শিক্ষা ও গবেষণা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কারিকুলাম পুনর্বিন্যাস, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়া, অ্যাকশন প্ল্যান তৈরি এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সহযােগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম বাড়ানোর বিষয়ে গুরুত্বারােপ করা হয়।  

এছাড়া, উদ্ভাবন ও সৃজনশীলতা বিকাশের মাধ্যমে বহুমাত্রিক উদ্যোক্তা তৈরি, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সেমিনার, সিম্পােজিয়াম ও সম্মেলন আয়ােজনের মাধ্যমে বিভিন্ন গােষ্ঠী, শিক্ষা প্রতিষ্ঠান ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃসম্পর্ক উন্নয়ন এবং সামাজিক, মানবিক, নৈতিক ও বৈশ্বিক মূল্যবােধ অনুশীলন ও সমুন্নত রাখার ব্যাপারে সভায় অভিমত ব্যক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ০২৫৯ ঘণ্টা জুলাই ১৬, ২০২০
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।