ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জবিতে বুদ্ধিজীবী দিবস পালিত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
জবিতে বুদ্ধিজীবী দিবস পালিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আয়োজন করা হয়েছে।  

এ উপলক্ষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে এবং রায়ের বাজার বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ, ক্যাম্পাসে চিত্রকর্ম প্রদর্শনী, আলোচনা সভা ও চলচ্চিত্র ‘মুক্তির গান’ প্রদর্শন করা হয়।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দিনব্যাপী এ আয়োজন অনুষ্ঠিত হয়।

এদিন সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনির্মিত, কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ করা হয়।  

এরপর সকাল ৯টায় রায়েরবাজার বধ্যভূমিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মো. ছিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম, মো. লুৎফর রহমান, প্রক্টর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, সাংবাদিক ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পরে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের নিচতলায় চারুকলা বিভাগের উদ্যোগে ‘মুক্তিযুদ্ধ, বিজয়গাথাঁ ও বঙ্গবন্ধু’ শীর্ষক পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করেন  উপাচার্য। এ প্রদর্শনী ১৪ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত চলবে।

এরপর বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কেন্দ্রীয় অডিটোরিয়ামে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। এ সময় শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক আবু নয়ীম মোহাম্মদ মুনীর চৌধুরীর সন্তান উন্নয়ন পেশাজীবী, থিয়েটার ও মানবাধিকার কর্মী আসিফ মুনীর তন্ময় ও শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক এস এম এ রাশীদুন হাসানের সন্তান বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রোকাইয়া হাসিনা নীলি বক্তব্য দেন। এছাড়াও সভায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. রইছ উদদীন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন রবীন্দ্রনাথ মণ্ডল, শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম, মো. লুৎফর রহমান, প্রক্টর সহযোগী অধ্যাপক ড. মোস্তফা কামাল, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. আইনুল, কর্মকর্তা সমিতির সভাপতি মো. জহুরুল ইসলাম, কর্মচারী সমিতির সভাপতি মো. এরশাদ মিয়া, সহায়ক কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি আবু সাইদ। এ সময় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, সাংবাদিক ও শিক্ষার্থীরা।

সর্বশেষে অডিটোরিয়াম এ চলচ্চিত্র ‘মুক্তির গান’ প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।