ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ফের সশরীরে ক্লাস ফিরেছে শাবিতে

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
ফের সশরীরে ক্লাস ফিরেছে শাবিতে

শাবিপ্রবি (সিলেট): আন্দোলনের অচল অবস্থা কাটিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) সশরীরে ক্লাস শুরু হয়েছে। এর ফলে টানা ৩৯ দিন পর পুনরায় সশরীরে ক্লাসে ফিরেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি থেকে অনলাইনে ক্লাস কার্যক্রম শুরু করে শাবিপ্রবি প্রশাসন।

আমিনুল ইসলাম নামের ২০১৭-১৮ সেশনের এক শিক্ষার্থী বলেন, সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হওয়ায় ভালো লাগছে। সেশনজটের যে সম্ভাবনা ছিল, তা কমে গেছে। আশা করি এ বছর অনার্স শেষ করে বের হয়ে যেতে পারব।

তাহিয়া বিনতে হুমাইরা নামে আরেক শিক্ষার্থী বলেন, দ্রুত ক্লাস কার্যক্রম শুরু করায় প্রশাসনকে ধন্যবাদ জানাই। বিগত দিনে আমাদের যে সময়টা নস্ট হয়েছে তা কীভাবে কাটিয়ে ওঠা যায় সে প্রচেষ্টা থাকবে।

রেজিস্ট্রার বলেন,  গত ১৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভার সিন্ধান্ত মোতাবেক মঙ্গলবার থেকে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হয়েছে। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি অনলাইনে ক্লাস কার্যক্রম শুরু হয়। তার আগে ১৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সব হল খুলে দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি শিক্ষার্থীদের আন্দোলনের সূত্রপাত হয়। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা। পরে ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রলীগ আন্দোলনকারী ছাত্রীদের ওপর হামলা চালায়। পরের দিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করলে তাকে মুক্ত করতে শিক্ষার্থীদের লাঠিপেটা, শর্টগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করেন। পরে গত ১১ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের দাবির ব্যাপারে শিক্ষামন্ত্রী আশ্বাস দিলে ১২ ফেব্রুয়ারি আন্দোলন প্রত্যাহার করা হয়।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ২২ ফেব্রুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ